আজকের শিরোনাম :

পুরান ঢাকার জন্য ‘নগর পুনঃ উন্নয়ন’ প্রকল্প গ্রহণ করা হয়েছে : গণপূর্তমন্ত্রী

  ইউএনবি

২৭ জানুয়ারি ২০২০, ২১:৪৭ | অনলাইন সংস্করণ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পুরান ঢাকায় বিদ্যমান নাগরিক সমস্যা সমাধানের লক্ষে একটি ‘নগর পুনঃ উন্নয়ন’ প্রকল্প গ্রহণ করেছে বলে সোমবার জাতীয় সংসদে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। 

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, নগর পুনঃ উন্নয়ন প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ইসলামবাগ, চকবাজার, মৌলভীবাজার, বংশাল, হাজারীবাগ, কামরাঙ্গীরচর ও লালবাগে সাতটি সম্ভাব্য জায়গা চিহ্নিত করা হয়েছে।

এ বিষয়ে একটি সমীক্ষা চালাতে শর্তাদি প্রণয়নের প্রক্রিয়া চলছে বলেও উল্লেখ করেন রেজাউল করিম।

তিনি বলেন, বাংলাদেশে নগর পুনঃ উন্নয়ন ধারণাটি নতুন হওয়ায় এ বিষয়ে কারিগরি ও আর্থিক সহায়তার জন্য বিদেশি প্রতিষ্ঠানের সাথে সমন্বয়ের কাজ চলছে।

মন্ত্রী আরও বলেন, রাজউকের বিশদ অঞ্চল পরিকল্পনায় (২০১৬-৩৫) নগর পুনঃ উন্নয়নের ধারণা ও বাস্তবায়ন কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য মোস্তাক আহমেদ রবির প্রশ্নের জবাবে গৃহায়ণমন্ত্রী জানান, দেশব্যাপী নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন নিশ্চিত করার অংশ হিসেবে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ আন্তরিকতার সাথে কাজ করছে।

মন্ত্রী রেজাউল আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে বলেন, সরকার আবাসন খাতের বিভিন্ন সমস্যা সমাধানে দৃঢ়প্রতিজ্ঞ। এ বিষয়ে রাজউক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

তিনি আরও জানান, একটি পরিকল্পিত আবাসন খাত বিষয়ে মহাপরিকল্পনা প্রণয়নের অংশ হিসেবে রাজউক মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের জন্য ২০ বছর মেয়াদী (২০১৬-৩৫) ঢাকা কাঠামো পরিকল্পনার খসড়া পাঠিয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ