আজকের শিরোনাম :

করোনা ভাইরাস : চীন ভ্রমণ নিয়ে জরুরি বৈঠক কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ০৯:৫৯

বাংলাদেশ থেকে চীনে ও চীন থেকে বাংলাদেশে সব ধরনের ভ্রমণ সাময়িকভাবে স্থগিত করার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের জরুরী বৈঠক মঙ্গলবার (২৮ জানুয়ারি)।

করোনাভাইরাস নিয়ে বাংলাদেশের জরুরি সতর্কতা গ্রহণ প্রসঙ্গে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে (২৬ জানুয়ারি) এক জরুরি সভা শেষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক রবিবার এ কথা জানান।

চীন ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক অনেক গভীর বলে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের বহুসংখ্যক মানুষ ব্যবসায়িক কাজে চীনে যান। কোনোভাবে ভাইরাসটি বাংলাদেশে ছড়িয়ে পড়লে বড় ক্ষতির কারণ হতে পারে। এজন্য মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বাংলাদেশ থেকে চীনে ও চীন থেকে বাংলাদেশে সব ধরনের ভ্রমণ সাময়িকভাবে স্থগিত করার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনাভাইরাস প্রতিরোধে করণীয় সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

সভায় করোনাভাইরাস বর্তমানে কতটি দেশে পৌঁছেছে এবং কতজন আক্রান্ত ও মৃত্যু হয়েছে, এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী খোঁজ নেন। করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে দেশের প্রতিটি বিমানবন্দর, নৌবন্দর, স্থলবন্দরগুলোয় স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে বলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক স্বাস্থ্যমন্ত্রীকে অবগত করেন। এ প্রসঙ্গে সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যসব মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় জরুরি সভা করার ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন। মন্ত্রী এ প্রসঙ্গে সহমত ব্যক্ত করে মঙ্গলবার দুপুর ১২টায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সক্রিয় অংশগ্রহণে একটি আন্তঃমন্ত্রণালয় সভা আয়োজনের নির্দেশ দেন।

সভায় উপস্থিত ছিলেন- স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডা. আহমেদুল কবীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও চিকিৎসকরা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ