কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অব্যাহত রাখতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০, ১৮:৪৫

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বহুল জনসংখ্যা অধ্যুষিত এ দেশে সীমিত সম্পদের পরিপূর্ণ ব্যবহারের মধ্য দিয়ে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ ও যথাযথ বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।

আজ ঢাকার গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ভূমিকম্প প্রস্তুতি ও নগর সহনশীলতা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। নাগরিক সুরক্ষা এবং মানবিক স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের অর্থ সহযোগিতায় দুর্যোগ মোকাবেলায় সহনশীলতা বৃদ্ধি এবং ঝুঁকি ব্যবস্থাপনা সচেতন নগর গঠনের উদ্দেশ্যে দুটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষে প্রকল্প দুটির আন্তর্জাতিক ও জাতীয় কনসোর্টিয়াম পার্টনাররা এ কর্মশালার আয়োজন করে।

মন্ত্রী বলেন, জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি মানুষ শহর ও নগরমুখী হচ্ছে। ফলে নগরায়ন হচ্ছে। তিনি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাসে ভবনসমূহ বা হাইরাইজ বিল্ডিংসমূহ নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড অনুসরণের পাশাপাশি উন্নত স্থাপত্য কৌশল ও নির্মাণ সামগ্রীর সমন্বয় ঘটানো এবং স্কুল ও কলেজসমূহে উন্মুক্ত জায়গা রাখার ওপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় জানানো হয় ‘স্ট্রেংদেনিং আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (সার্প-২)’ এবং ‘ঢাকা আর্থকুয়েক এন্ড ইমার্জেন্সি প্রিপিয়ার্ডনেস- এনহ্যান্সিং রেজিলিয়েন্স (ডিপার)’ শীর্ষক প্রকল্প দুইটি ঢাকার ১৮টি ওয়ার্ডে ভূমিকম্প এবং অন্যান্য জরুরি দুর্যোগ পরিস্থিতিতে সঠিক সাড়াদান ও প্রস্তুতি জোরদারকরণের মাধ্যমে সহনশীলতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করবে। ফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স এবং জার্মান রেড ক্রসের হেড অভ্ অফিস গৌরব রায় এ সময় উপস্থিত ছিলেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ