মিয়ানমার নিয়ে চীন-রাশিয়ার অবস্থান লজ্জাজনক : জাতিসংঘ দূত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ০১:১৩

রোহিঙ্গা প্রশ্নে মিয়ানমার নিয়ে বিশ্বের প্রভাবশালী দুই দেশ চীন ও রাশিয়ার অবস্থানকে ‘লজ্জাজনক’ আখ্যায়িত করেছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বাংলাদেশে পাঁচদিনের সফর শেষে রাজধানীর লো মেরিডিয়ান হোটেলে এক সংবাদ সম্মেলনে তিনি এস কথা বলেন।

ইয়াংহি লি বলেন, দুর্ভাগ্যজনকভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমারে মানবাধিকার লংঘনের বিষয়টি আইসিসির কাছে পাঠাতে ব্যর্থ হয়েছে। তবে, আমরা নিরাপত্তা পরিষদে এ নিয়ে চাপ দেওয়া অব্যাহত রাখব।

ছয় বছর ধরে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের পক্ষ থেকে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক বিশেষ দূতের দায়িত্ব পালন করা ইয়াংহি মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিসি) বিকল্পে একটি ‘এডহক ট্রাইব্যুনাল’ গঠনের প্রস্তাব করবেন বলে জানিয়েছেন।

এই ট্রাইব্যুনালের ধরন সম্পর্কে ইয়াংহি লি বলেন, আগামী মার্চে মানবাধিকার কমিশনে যে প্রতিবেদন দেবেন সেখানে একটি মডেল সুপারিশ করবেন। সেটা হতে পারে সিয়েরালিওন বা রুয়ান্ডার ট্রাইব্যুনালের মতো।

২০১৭ সালের অগাস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর দমনাভিযানের মুখে ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয় সাত লাখের বেশি মানুষ। সেখানে সেনা সদস্যরা নির্বিচারে হত্যা, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধ ঘটিয়েছে বলে পালিয়ে আসাদের বিবরণে উঠে এসেছে।

লাখ লাখ রোহিঙ্গার স্রোতে বাংলাদেশে সৃষ্ট শরণার্থী সংকটের সমাধানে মিয়ানমার যাতে জাতিসংঘের সঙ্গে কাজ করে সেজন্য নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলার উদ্যোগ নিয়েছিল যুক্তরাজ্য। তবে চীন ও রাশিয়া ওই উদ্যোগ বর্জন করে।

এই সংকটের সমাধানে চীনের পক্ষ থেকে মিয়ানমারের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি বাংলাদেশকে দেওয়া হলেও এখনও তা কোনো ফল বয়ে আনেনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ