আজকের শিরোনাম :

পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ০৯:৫১

পদ্মা সেতুর ২২তম স্প্যান বসার মধ্য দিয়ে ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হচ্ছে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি)। সকালে আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে সেতুর মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিলারের ওপর বসানো হবে ‘স্প্যান আইডি-১ঊ’। জাজিরা প্রান্তে এক সঙ্গে যখন ১০টি স্প্যান দৃশ্যমান হয়েছে, সে তুলনায় মাওয়া প্রান্তে বসেছে মাত্র একটি।

এ তথ্য জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।

তিনি জানান, আগামী শনিবার (২৫ জানুয়ারি) চায়নিজ নিউ ইয়ার থাকায় নির্ধারিত সময়ের দুদিন আগেই এটি খুঁটিতে তোলা হচ্ছে। কারণ পদ্মা সেতুতে অনেক চীনা প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মী কর্মরত রয়েছেন। তাই আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে বৃহস্পতিবার স্প্যানটি পিয়ারে স্থাপন হবে।

দেওয়ান আব্দুল কাদের আরও বলেন, ১৫০ মিটার ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি বসে গেলে সেতুর ৩ হাজার ৩শ মিটার দৃশ্যমান হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার এই সেতুতে থাকবে মোট ৪২টি পিয়ার। এর মধ্যে ৩৬টি পিয়ার সম্পন্ন হয়েছে। সেতুতে মোট ৪১টি স্প্যান বসবে। যার ২১টি বসে গেছে। আগামী জুলাইয়ে সব স্প্যান বসে যাওয়ার কথা রয়েছে।

নতুন বছরে প্রথম স্প্যানটি বসে ১৪ জানুয়ারি। এর আগে গেল বছরের ১১ ডিসেম্বর পদ্মা সেতুর ১৮তম স্প্যান ও ১৮ ডিসেম্বর বসানো হয় ১৯তম স্প্যান এবং ৩০ ডিসেম্বর বলে ২০তম স্প্যানটি।

পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজ সিডিউল মোতাবেক চলছে।

পদ্মা নদীর ওপর দেশের সর্ববৃহৎ সেতুটির মূল অংশের নির্মাণকাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড।

পাঁচ বছর আগে ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫০ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ