আজকের শিরোনাম :

আগামীকাল বসবে পদ্মা সেতুর ২২তম স্প্যান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২০, ২২:০৯

আগামীকাল মাওয়া প্রান্তে বসবে, পদ্মা সেতুর ২২তম স্প্যান। সেতুর ৫ ও ৬ নম্বর পিলারের ওপর এ স্প্যান বসলে দৃশ্যমান হবে ৩ হাজার ৩শ মিটার। মাওয়া পাড় থেকে সবচে কাছের স্প্যান হবে এটি।

জাজিরা প্রান্তে এক সাথে যখন ১০টি স্প্যান দৃশ্যমান, সে তুলনায় মাওয়া প্রান্তে বসেছে মাত্র ১টি। এখানকার ৬ ও ৭ নম্বর পিলারের ওপর যে স্প্যানটি দেখা যাচ্ছে, এটি অস্থায়ীভাবে বসানো ছিলো বছরখানেক আগেই। গত মাসে এটিকে স্থায়ী পিলারে তোলা হয়।

মাওয়া প্রান্তে কাজ পিছিয়ে থাকার মূল কারণ ছিলো পিলারের নকশায় জটিলতা। এখানকার ১৪টি স্থানে নদীর তলদেশের মাটির গঠনগত কারণে নকশা সংশোধন করে পিলার বানাতে হয়। সে পিলারগুলো এখন পুরো প্রস্তুত।

চলতি মাসের প্রথম স্প্যানটি বসে ১৪ জানুয়ারি, জাজিরা প্রান্তে। দ্বিতীয় স্প্যানটি বসানোর কথা ছিল ২৫ জানুয়ারি। কিন্তু এ দিন চীনের নতুন বছর শুরু। তাই দেশটির প্রকৌশলীদের নববর্ষ উদযাপনের সুবিধার্থে তা এগিয়ে আনা হয়েছে ২ দিন।

এর আগে স্প্যান বসানোর ক্ষেত্রে ক্রেন বাধার জন্য পাড়ের সুবিধা পাওয়া গেছে। তবে এবারই প্রথম মূল নদীতে বসবে স্প্যান। তাই পাড়ের পরিবর্তে নদীর তলদেশে ভারি কেবলগুলো প্রবেশ করিয়ে বাধা হবে ক্রেন। প্রকৌশলীদের জন্য যা হবে নতুন অভিজ্ঞতা।

এখন পর্যন্ত বসানো স্প্যানগুলোর মধ্যে মাওয়া প্রান্ত থেকে সবচেয়ে কাছের হবে এ স্প্যানটি। তাই দিনে দিনে ইয়ার্ড থেকে নিয়ে গিয়ে স্প্যানটি তুলে ফেলার চেষ্টা করা হবে।


এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ