আজকের শিরোনাম :

সঠিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২০, ১৯:৪২

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, পরিবেশের অবস্থা উন্নয়নে সঠিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই। তিনি সুবসতি গড়ে তোলার লক্ষ্যে যথাযথ বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তুলতে সামাজিক সচেতনতা বৃদ্ধি-সহ সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অডিটোরিয়ামে ‘৫৩টি পৌরসভা এবং ৮ টি সিটি করপোরেশনের কঠিন ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার ফিজিবিলিটি স্টাডি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আজ এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এদেশের মানুষের মাথাপিছু আয় বাড়ার সাথে সাথে বর্জ্যরে পরিমাণও বেড়ে গেছে। সংগত কারণে মেডিকেল বর্জ্য, ভেহিকেল বর্জ্য, ই-বর্জ্য, গৃহস্থালি বর্জ্য-সহ বিভিন্ন জায়গা থেকে বর্জ্য তৈরি হচ্ছে যা আমাদের জন্য চ্যালেঞ্জ। তিনি আরো বলেন, বর্জ্য ব্যবস্থাপনার সঠিক ব্যবস্থাপনা না থাকার ফলে বর্তমানে সকল বর্জ্যকে ডাম্পিং করা হয়। কিন্তু এসব ডাম্পিং একসময় পাহাড় সমান সমস্যা তৈরি করবে যার ফলে সরকারের সমস্ত উন্নয়ন ব্যাহত হয়ে যেতে পারে। সুতরাং এখন সময় এসেছে সঠিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা করার।

স্থানীয় সরকার বিভাগের সচিব মো হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন একই বিভাগের অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সিনিয়র অ্যাডভাইজার (আরবান এন্ড স্যানিটেশন) নীলিমা টোটা-সহ পৌরসভা ও সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ