আজকের শিরোনাম :

আমরা মুক্ত হস্তে শরণার্থীদের আশ্রয় দিয়েছি: অর্থমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০১৮, ১৯:১৬

ঢাকা, ০১ জুলাই, এবিনিউজ : বাংলাদেশের জন্য এই ‘কঠিন সময়ে’ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রধান জিম ইয়ং কিমের সফরকে ধন্যবাদ জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এটা আসলেই কঠিন। কারণ বাংলাদেশের মানুষেরও এক সময় অন্য দেশে ‘শরণার্থী’ হওয়ার সুযোগ হয়েছিল; যেটা আমরা কখনও ভুলবো না। এখন আমরা মুক্ত হস্তে শরণার্থীদের আশ্রয় দিয়েছি।

তিনি আজ রবিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেন জিম ইয়ং কিম। বৈঠকে এসব কথা বলেন।

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে দুই সংস্থার প্রধান দুই দিনের সফরে গতকাল শনিবার ঢাকায় পৌঁছান।

অর্থমন্ত্রী বলেন, আমরা এখন চাই- সম্মানজনকভাবে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে। এজন্য দরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন।

সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে আসা কয়েক লাখ রোহিঙ্গা কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এরপর গতবছর আগস্টের শেষ দিকে রাখাইনে সেনাদের দমন-পীড়নে আরও প্রায় ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

জাতিসংঘ মিয়ানমারের এ অভিযানকে ‘জাতিগত নিধন’ বলে আখ্যা দেয়। এশিয়ায় সাম্প্রতিক সময়ে এ ঘটনাকে সবচেয়ে বড় শরণার্থী সমস্যা হিসেবে দেখা হচ্ছে।

বৈঠকের সময় রোহিঙ্গা সংকটের সময় তাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সরকার ও বাংলাদেশের মানুষকে ধন্যবাদ জানান বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাতে মহাসচিব (জাতিসংঘ) ও আমি এখানে এসেছি। কারণ তারা এত বিপুল সংখ্যক শরণার্থীকে আশ্রয় দিয়েছেন। আর তারা এটা করেছেন খুবই মানবিক এবং শান্তিপূর্ণ উপায়ে।

বিশ্বব্যাংক প্রধান বলেন, আমরা বলতে চাই না- শরণার্থীদের আশ্রয় দিয়ে পরিস্থিতি জটিল হয়েছে। বাংলাদেশের মানুষকেও অন্য দেশে শরণার্থী হতে হয়েছিল। সেটা কখনও ভোলার নয়।

রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংক সম্প্রতি ৪৮ কোটি ডলার সহায়তার ঘোষণার কথাও বলেন আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থার প্রেসিডেন্ট।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ