দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ, মুসল্লিদের ঢল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০, ১০:৪১

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ৫৫তম বিশ্ব ইজতেমার সমাপ্তি শেষ হবে আজ রবিবার (১৯ জানুয়ারি)। সকাল থেকে হেদায়েতি বয়ান শুরু হয়েছে। এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লির মাওলানা জমশেদ। আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার রাত থেকেই ঢাকা ও আশপাশের এলাকা থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসছেন।

দ্বিতীয় পর্বে ইজতেমার ৩৫টি দেশের প্রায় আড়াই হাজার মুসুল্লি যোগ দিয়েছেন। হেদায়েতি বয়ান শেষ হলে বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত হবে বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার শীর্ষ মুরব্বি সৈয়দ ওয়াসিফুল ইসলাম।  

ইজতেমা দ্বিতীয় পর্বে যোগ দেয়া কয়েক লাখ মুসল্লির পাশাপাশি আখেরি মোনাজাত শরিক হতে আরও বিপুলসংখক মুসল্লি ময়দানে আসবেন বলে ধারণা করা হচ্ছে। মুসল্লিদের ইজতেমা ময়দানে আসা এবং আখেরি মোনাজাত শেষে বাড়ি ফেরা নিবিঘ্ন করতে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ভোর রাত ৪টা থেকে টঙ্গীমুখী মহাসড়ক, সড়ক ও শাখা সড়কে গণপরিবহণ প্রবেশ বন্ধ রেখেছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চান্দনা চৌরাস্তা, ঢাকার মহাখালী, কালীগঞ্জ-টঙ্গী সড়কের মীরের বাজার দিয়ে গণপরিবহন টঙ্গীতে প্রবেশ বন্ধ থাকায় মোনাজাতে অংশ নিতে মুসল্লিসহ ধর্মপ্রাণ সাধারণ মানুষ হেঁটেই ইজতেমাস্থলের দিকে আসছেন। তবে হাঁটার পাশাপাশি বিভিন্ন শাখা সড়কে অনেক মুসল্লিদের রিকশা, ভ্যান, মোটরসাইকেল ইত্যাদি বাহনে চড়ে আসতে দেখা গেছে। আখেরি মোনাজাতে আগ পর্যন্ত মানুষের আসা অব্যাহত  থাকবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন জানিয়েছেন, আখেরি মোনাজাতের পর মহাসড়ক-সড়কের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ওই ট্রাফিক ব্যবস্থা অব্যাহত থাকবে। মোনাজাতে যোগ দিতে আসা এবং মোনাজাত শেষে বাড়ি ফেরা বৃদ্ধ মুসল্লিদের যাতায়তের জন্য ইজতেমাস্থল থেকে চৌরাস্তামূখী ৩০টি এবং মহাখালীমূখী ৩০ সাটল বাস চলাচল করবে জানান তিনি।

এর আগে ১৭ জানুয়ারি শুক্রবার বাদ ফজর দিল্লীর মুফতি উসমানের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ওই বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আব্দুল্লাহ মুনসুর। শুক্র ও শনিবার ফজর থেকে এশা পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বীগণ মহান আল্লাহ প্রদত্ত বিধান ও রাসুল (সঃ) প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের উপর বয়ান করেন। সমবেত তাবলিগ জামাতের মুসল্লিরা বয়ান শুনে এবং জিকির আসকার, ইবাদত, বন্দেগি করে ময়দানে গত দুই দিন অতিবাহিত করেন। 
উল্লেখ্য, এবারের দুই পর্বের ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়ের (আলমি শুরার) অনুসারী দেশি-বিদেশি মুসল্লিরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথমপর্ব।

আজ আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ