আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ

  ইউএনবি

১৩ জানুয়ারি ২০২০, ১৬:৩৬ | আপডেট : ১৩ জানুয়ারি ২০২০, ১৭:৫৭ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’ এবং ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার বিতরণী’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

স্থানীয় সময় বেলা ১১টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছলে আবুধাবির যুবরাজ এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সশস্ত্র বাহিনীর উপ-সর্বাধিনায়ক শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান তাকে স্বাগত জানান।

এ বছর পাঁচ ক্যাটাগরিতে বিভিন্ন দেশের ১০ সংস্থা ও প্রতিষ্ঠানকে জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং শেখ হাসিনাসহ আরও সাত রাষ্ট্র ও সরকার প্রধান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

শেখ হাসিনা গ্লোবাল হাইস্কুল ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ী কিরিবাতির ইউতান তারাওয়া লিটা জুনিয়র সেকেন্ডারি স্কুলে প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেন।

অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে উপস্থিত ছিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া ভোরিক বাইনিমারামা, সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা বার্নাবিচ, আর্মেনিয়ার প্রেসিডেন্ট আর্মেন সারকিসিয়ান ও সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সরকারি সফরে রবিবার রাতে ইউএই পৌঁছান।

সোমবার সন্ধ্যায় তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের সম্মেলনে অংশ নেবেন।

মঙ্গলবার তার ইউএই প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির যুবরাজ ও ইউএই সশস্ত্র বাহিনীর উপ-সর্বাধিনায়ক শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং জাতির জননী ও সুপ্রিম কাউন্সিল ফর মাদারহুড অ্যান্ড চাইল্ডহুডের চেয়ারওম্যান শেখ ফাতিমা বিনতে মুবারাকের সাথে পৃথক বৈঠকের কথা রয়েছে।

শেখ হাসিনা মঙ্গলবার বিকালে ইউএই সফর শেষ করে দেশের উদ্দেশে রওনা দেবেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ