আজকের শিরোনাম :

২ সিটির ভোট পেছাতে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধানমন্ত্রীর কাছে চিঠি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২০, ১৭:৩৭

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর জন্য এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছেন হিন্দু ধর্মাবলম্বীরা। আসন্ন সিটি নির্বাচনের দিন অর্থাৎ ৩০ জানুয়ারি সরস্বতী পূজা উল্লেখ করে এক চিঠিতে এমন আবেদন এসেছে। 

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ প্রধানমন্ত্রীকে একটি চিঠিতে এ আবেদন জানায়। এরপর আরেকটি চিঠিতে একই দাবি নির্বাচন কমিশনেও (ইসি) জানানো হয়। এর আগে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদও একই দাবি জানিয়েছে ইসির কাছে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি গৌরাঙ্গ দে ও ঢাকা মহানগরের সভাপতি ইঞ্জিনিয়ার সহদেব বৈদ্য স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, নিয়ম অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোট। ইতোমধ্যে এ অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কিন্তু ওইদিন সনাতনী সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। আমরা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই সমবেত হই এ উৎসবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ক্লাব, পাড়া, মহল্লায় বিভিন্ন স্থানে পূজা অনুষ্ঠত হওয়ার কারণে ভোটে অনেকেই অংশগ্রহণ করতে পারবে না। তাই ওইদিনের পরিবর্তে অন্যদিন নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে সনাতনী সম্প্রদায়ের বৃহত্তর একটি অংশকে ভোট প্রয়োগ করার সুযোগ দেওয়ার আবেদন জানাচ্ছি।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে লেখা চিঠিতে উল্লেখ করা হয়েছে, নিয়ম অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোট। ইতোমধ্যে এ অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কিন্তু ওইদিন সনাতনী সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। আমরা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই সমবেত হই এ উৎসবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ক্লাব, পাড়া, মহল্লায় বিভিন্ন স্থানে পূজা অনুষ্ঠত হওয়ার কারণে ভোটে অনেকেই অংশগ্রহণ করতে পারবে না। তাই ওইদিনের পরিবর্তে অন্যদিন নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে সনাতনী সম্প্রদায়ের বৃহত্তর একটি অংশকে ভোট প্রয়োগ করার সুযোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি ভোট সম্পন্ন করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ