আজকের শিরোনাম :

সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে ভাতা ও বৃত্তি পাচ্ছেন প্রায় ৮০ লাখ মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৯, ১৯:৪১

সরকারের ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রম’ এর আওতায় ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন রকম ভাতা ও শিক্ষা-উপবৃত্তি পাচ্ছেন ৭৯ লাখ ২৫ হাজার দুঃস্থ ও অসহায় মানুষ। এর মধ্যে ৪৪ লাখ বয়স্কমানুষ এবং ১৭ লাখ বিধবা ও স্বামীনিগৃহীতা মহিলাকে নিয়মিতভাবে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা দেয়া হচ্ছে ।

অপরদিকে জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে ১৫ লাখ ৪৫ হাজার জন প্রতিবন্ধীকে প্রতিবন্ধী ভাতা এবং মাসিক ৭৫০ থেকে ১৩০০ টাকা হারে ১ লাখ প্রতিবন্ধী শিশুকে দেয়া হচ্ছে শিক্ষা-উপবৃত্তি। প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক বা স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের মাসিক যথাক্রমে ৭০০, ৮০০, ১০০০ ও ১৩০০ টাকা দেয়া হয়ে থাকে। বেসরকারি এতিমখানায় প্রতিপালিত ১ লাখ এতিম শিশুও মাথাপিছু মাসিক ২০০০ টাকা হারে ক্যাপিট্যাশন গ্রান্ট পাচ্ছে। এমনকি ৫০ হাজার বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণ ব্যক্তিদের ৫০০ টাকা হারে দেয়া হচ্ছে বিশেষভাতা।

৬০০ টাকা হারে ভাতা পাচ্ছেন ২ হাজার ৬০০ জন হিজড়া। বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ২৫ হাজার ৯০০ জন শিশু এবং ১ হাজার ২ শত ৪৭ জন হিজড়া শিশুও পাচ্ছে সরকারের বিশেষ উপবৃত্তি। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে এ সকল ভাতা ও বৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে।
 

 এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ