আজকের শিরোনাম :

ধান-চাল সংগ্রহে ডিজিটাল অ্যাপের ব্যবহার চালু করা হবে : খাদ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৯, ১৯:০৪

সরকারিভাবে খাদ্যশস্য সংগ্রহে সারা দেশ ডিজিটাল অ্যাপের ব্যবহার চালু করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ সকালে নওগাঁয় আমন ধান সংগ্রহের উদ্বোধনকালে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, এবার আমন মৌসুমে পরীক্ষামূলকভাবে পাইলট প্রকল্পের আওতায় ১৬টি উপজেলায় ডিজিটাল অ্যাপের ব্যবহার শুরু করা হয়। এই অ্যাপের নাম "কৃষকের অ্যাপ"। একজন কৃষক  সরকারের কাছে ধান বিক্রির জন্য এই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবে এবং এই অ্যাপের মাধ্যমেই সে তার সমস্ত তথ্য জানতে পারবে। একজন কৃষক নির্বাচিত হয়েছেন কিনা, সে কি পরিমাণ ধান দিতে পারবে এ সকল তথ্য এই অ্যাপের মাধ্যমে একজন কৃষক ঘরে বসেই জানতে পারবে। এই পাইলট স্কিম সফল হওয়ায় এটি সারা দেশে ছড়িয়ে দেয়ার চিন্তা করা হচ্ছে।

খাদ্যমন্ত্রী আরও বলেন, আগামী বোরো মৌসুমে সরকারিভাবে ধান চাল কেনার পরিমাণ আরো বাড়ানো হবে। এজন্য আগে থেকেই প্রস্তুতি নেয়া হচ্ছে।
অনুষ্ঠানে নওগাঁর জেলা প্রশাসক হারুন অর-রশীদ, ভারপ্রাপ্ত পুলিশ সুপার রাশিদুল হক, জেলা খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ারীসহ খাদ্য বিভাগের কর্মকর্তা ও চালকল মালিক সমিতির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

পরে নওগাঁ এটিএম মাঠে অনুষ্ঠিত সুস্বাস্থ্যের জন্য শরীরচর্চা এবং মাদকমুক্ত সমাজ গড়ে তোলার লক্ষ্যে ম্যারাথন দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী। প্রাক্তন ছাত্রী ফোরাম ও উম্মে কুলসুম মেমোরিয়াল এর আয়োজন করে। ১৩  কিলোমিটার দূরত্বের এ ম্যারাথনে জেলা এবং জেলার বাইরের কয়েক হাজার প্রতিযোগী অংশগ্রহণ করে।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ