আজকের শিরোনাম :

শূন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেবে মিয়ানমার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০১৮, ১৮:৫৪

ঢাকা, ২৮ জুন, এবিনিউজ : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু কোনারপাড়া শুন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমার। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কক্সবাজারস্থ বিজিবির আঞ্চলিক সদর দপ্তরে দীর্ঘ সময় ধরে বৈঠক হয়।

২৮ জুন দুপরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর আঞ্চলিক কমান্ডার পর্যায়ে সৌজন্যমূলক পতাকা বৈঠকে এই আশ্বাস দেয়া হয়।

বৈঠক শেষে বিকেলে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিং করেন বিজিবির কক্সবাজার আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ।

এসময় তিনি বলেন: সীমান্তে ইয়াবাসহ চোরাচালান দমন, সন্ত্রাসী কার্যকলাপ বন্ধে দু’দেশ সম্মত হয়। একারণে সীমান্তে নিয়োজিত দু’দেশে সীমান্তরক্ষীদের চলমান যৌথ টহল আরো জোরদার করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

দুই মাস পর পর এই বৈঠক হওয়ার কথা উল্লেখ করে এসএম রাকিবুল্লাহ আরো বলেন: কোনারপাড়ায় জিরো পয়েন্টে অবস্থানরত রোহিঙ্গাদের তাড়িয়ে দিতে কোন ধরনের মাইকিং ও সীমান্তে সেনা মোতায়েনের বিষয়েও কড়াভাবে তাদের সতর্ক করা হয়েছে। এই বিষয়টি তারা গুরুত্ব সহকারে দেখবেন বলে আশ্বাস দেন।

তিনি বলেন, মিয়ানমারের পক্ষ থেকে বাংলাদেশের অভ্যন্তরে নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিদ্রোহী গ্রুপের সদস্য রয়েছে দাবি করা হলে বিজিবি তা নাকচ করে দেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষে ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজিবি কক্সবাজার আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ।

মিয়ানমারের পক্ষে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব ছিলেন বিজিপি’র মংডু আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাঈন ত্যুইয়ে।

বৈঠকে উভয় বাহিনীর মধ্যে তথ্য বিনিময়, সীমান্তে নিয়মিত যৌথ টহল, ইয়াবা প্রতিরোধ, সীমান্ত পরিস্থিতি, রোহিঙ্গা ইস্যুসহ নানা বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ