আজকের শিরোনাম :

সিটি নির্বাচনে মাঠে নামল ৪৩ ম্যাজিস্ট্রেট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৯, ২০:৫৫

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি প্রতিপালনের জন্য মাঠে নেমেছেন ৪৩  নির্বাহী ম্যাজিস্ট্রেট। মোবাইল কোর্ট পরিচালনার জন্য তাদের নিয়োগ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের আগে ও পরে পৃথক পৃথকভাবে দায়িত্ব পালন করবেন তারা।

সোমবার (২৩ ডিসেম্বর) থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত তারা মাঠে থাকবেন। ৪৩ জনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৮ জন ও দক্ষিণে ২৫ জন দায়িত্ব পালন করবেন।

এছাড়া ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মোট চারদিন ১২৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। তাদের মধ্যে ঢাকা সিটি করপোরেশনে ৫৪ জন এবং দক্ষিণে ৭৫ জন দায়িত্ব পালন করবেন। ভোটগ্রহণের দুইদিন আগে থেকে ভোটগ্রহণের পরদিন পর্যন্ত প্রতি সাধারণ ওয়ার্ডে তাদের একজন করে দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশনের উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এসব তথ্য জানানো হয়।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়, মোবাইল কোর্ট আইন- ২০০৯ এর আওতায় আচারণবিধি প্রতিপালন এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন- ২০০৯, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) বিধিমালা- ২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ ও আইন-শৃংখলা রক্ষার নিমিত্তে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ