বিশ্বে আজ দূষণের শীর্ষে ছিল ঢাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৫

দূষণের মাপকাঠিতে বিশ্বের সব শহরকে পেছনে ফেলে শীর্ষে চলে এসেছে ঢাকা। যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের তথ্য মতে, রবিবার (১৫ ডিসেম্বর) সকাল পৌনে ৯টায় ঢাকার বায়ু দূষণের মাত্রা ছিল ২৩৭ পিএম। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল মঙ্গোলিয়ার উলানবাটোর। যার মাত্রা ছিল ২৩৬।

একই তালিকায় ১৯৭ পিএম নিয়ে আফগানিস্তানের কাবুল তৃতীয়, ১৯১ পিএম নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ, ১৮৩ পিএম নিয়ে চীনের চেংদু পঞ্চম এবং ১৮২ পিএম নিয়ে ষষ্ঠ অবস্থানে ছিল ভারতের দিল্লি।

দুপুর ১টা ৩৫ মিনিটে ঢাকার বায়ু দূষণের মাত্রা ছিল ১৯০ পিএম। এরপর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আসে চীনের চেংদু ও উহান। ভারতের রাজধানী নয়াদিল্লি ছিল চতুর্থ অবস্থানে। আর দ্বিতীয় অবস্থানে থাকা উলানবাটো নেমে আসে ১১ নম্বরে।

এই তালিকার শীর্ষ ১০ এ রয়েছে চীনের চারটি শহর ও ভারতের তিনটি শহর। পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গের শহর কলকাতা রয়েছে পঞ্চম অবস্থানে।

সর্বশেষ অবস্থা অনুযায়ী বেলা ৪টায় ১৬৭ পিএম নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ঢাকা।

বায়ুদূষণের মাত্রার হিসাব অনুযায়ী ২৩৭ পিএম বেশ অস্বাস্থ্যকর। বিশ্বের বিভিন্ন দেশ এ রকম পরিস্থিতিতে নানাধরনের সতর্কতা জারি করে। বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে অবশ্য এ সংক্রান্ত কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ