আজকের শিরোনাম :

প্লাস্টিক ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক : মেয়র আতিকুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৬

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, প্লাস্টিক ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক। এ সমস্যা সমাধানে প্লাস্টিকের বোতল দোকানে ফেরত ও ভোক্তাকে কিছু অর্থ ফেরত দিয়ে রিসাইকেল উদ্যোগ নিতে হবে।

আজ রবিবার মহাখালী টিএন্ডটি মাঠে ছয় দিনব্যাপী ৩০ লাখ প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, খালি বোতল ফেরত নিয়ে পুনর্ব্যবহার করলে পরিবেশ দূষণ কম হবে। ঢাকা বিমানবন্দরে ২৫ টাকার পানির বোতল ব্যবহার শেষে ফেরত দিলে ৫ টাকা পাওয়া যায়। প¬াস্টিক পণ্য উৎপাদনকারী যেসব প্রতিষ্ঠান আছে, তাদের সঙ্গে আমি কথা বলেছি। আমরা চাই এ ধরনের একটি ক্যাম্পেইন আপনারা চালু করুন। বোতলের মধ্যে লেখা থাকবে যে খালি বোতল ফেরত দিলে ১ টাকা। তো কারও কাছে বিশটি বোতল থাকল মানে তার কাছে বিশটি টাকা থাকল। এটা করতে পারলে মানুষ উদ্বুদ্ধ হবে, আর আমরাও শহরকে পরিচ্ছন্ন রাখতে পারব।

আতিকুল ইসলাম বলেন, প্লাস্টিক পণ্য ডিকম্পোস্ট হতে প্রায় ৪৫০ বছর লাগে। এটি মাটির উর্বরতা নষ্ট করে। গ্রিন হাউজ ইফেক্ট তৈরি করে। সামুদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে। বিশ্বে প্রায় ৯.৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে। এর মাত্র ১০ শতাংশ রিসাইকেল করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প্লাস্টিক পরিবেশে থেকে যাবে। এটি ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক।

মেয়র বলেন, প¬াস্টিক ব্যাগের বিকল্প হিসেবে পাটের ব্যাগ চালু করতে সিটি করপোরেশনের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হবে। এসব ব্যাগের ব্যবহার বাড়াতে আমরা প্রচার চালাব। কীভাবে মানুষকে উদ্বুদ্ধ করতে পারি সেটা নিয়েও ভাবছি। প-াস্টিকের বিকল্প কী ব্যাগ আমরা দিতে পারি বাজারে, সেটা নিয়ে সিটি করপোরেশন আলোচনা করছে।

প্লাস্টিক রিসাইকেল করতে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র বলেন, ব্যবসা করবেন, অথচ সমাজকে কিছু দিবেন না এটা হতে পারে না।

আতিকুল ইসলাম বলেন, ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য এ ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, সাধারণ মানুষের মধ্যে পরিচ্ছন্নতার উদাহরণ প্রতিষ্ঠাসহ প্লাস্টিক সামগ্রী ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করতে ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন সারা দেশ থেকে কুড়িয়ে সংগ্রহকৃত ৩০ লক্ষ ব্যবহৃত প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর আয়োজন করে। ৩০ লক্ষ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এবং পরিবেশের জন্য মারাত্মক দূষণকারী প্লাস্টিক বোতল দিয়ে সাজানো জনসচেতনতামূলক এ প্রদর্শনীতে আছে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি ১৯ ফুট বাই ৭১ ফুট একটি নৌকা, প্লাস্টিকের বোতলের ঢাকনা দিয়ে তৈরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ পরিত্যক্ত প্লাস্টিক বোতলের তৈরি নানান রকমের সামগ্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ড. মঈন সরকার প্রমুখ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ