আজকের শিরোনাম :

ঢাকায় ৫টি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ১৯:২৭

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীর পয়ঃবর্জ্য সঠিক উপায়ে নিষ্কাশনের জন্য ৫টি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে। ইতিমধ্যে ৩ হাজার ৩১৮ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। শীঘ্রই পাগলা, রায়েরবাজার, উত্তরা ও মিরপুরে আরো ৪টি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে।

আজ রাজধানীর রামপুরা ব্রিজ সংলগ্ন পয়ঃলিফটিং স্টেশন এবং আফতাবনগরে পূর্ব প্রান্তে নির্মাণাধীন দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সঠিক উপায়ে স্যুয়ারেজ ব্যবস্থাপনা না করলে ভবিষ্যতে ঢাকা শহর পরিবেশ ও নদীদূষণে অযোগ্য হয়ে যাবে। এ প্রকল্প চালু হলে পয়ঃবর্জ্য পুড়ে ফেলা হবে এবং তরল পরিশোধিত বর্জ্য খালের মাধ্যমে নিষ্কাশন করা হবে। এর ফলে নদী ও পরিবেশ দূষণ কমে আসবে।

দেশের উন্নয়ন ও ভালো কাজগুলো মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সরকারের ভালো কাজ মানুষের কাছে নিয়ে যেতে হবে। তিনি আরো বলেন, কীভাবে ঢাকা শহরকে দৃষ্টিনন্দন করা যায়, সরকার তার মহাপরিকল্পনা নিয়েছে। এই অপরিকল্পিত শহরকে দূষণমুক্ত করা কঠিন কাজ। তারপরও সমন্বয় করে উন্নয়ন কাজ করা হবে।

উল্লেখ্য ২০১৫ সালে শুরু হওয়া দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প ২০২২ সালে সম্পন্ন হবে। এ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক ঋণ সহায়তা দেবে ২ হাজার ১৮৪ কোটি টাকা এবং বাংলাদেশ সরকার ও ঢাকা ওয়াসা যোগান দেবে ১ হাজার ১৩৪ কোটি টাকা।
এ সময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোঃ জহিরুল ইসলাম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান-সহ মন্ত্রণালয় ও ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ