আজকের শিরোনাম :

তদবির বাণিজ্য ও দুর্নীতি রোধে লটারির মাধ্যমে বদলি : ভূমিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ১৯:১৩

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, তদবির বাণিজ্য ও এ সম্পর্কিত দুর্নীতি রোধ করে ভূমি সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে লটারির মাধ্যমে পদায়ন ও বদলি কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

আজ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (৩য় শ্রেণি) থেকে কানুনগো/উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার (২য় শ্রেণি) পদে ৫৪৮ জন পদোন্নতিপ্রাপ্ত গণকর্মচারীর পদোন্নতি পরবর্তী পদায়ন/বদলি লটারির মাধ্যমে নির্ধারণ করার কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য প্রদান করতে গিয়ে ভূমিমন্ত্রী এ কথা বলেন। এ সময় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী উপস্থিত ছিলেন।

উপস্থিত সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নতুন নিয়োগ বিধি তৈরি করা হচ্ছে। এ বিধি অনুসারে মাঠ পর্যায়ে বিভিন্ন পদবীর প্রায় ৭ হাজার নতুন ভূমি কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এছাড়া, পিএসসির মাধ্যমে নন-ক্যাডার কানুনগো নিয়োগ করার চিন্তাও করা হচ্ছে। আরেকটি প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কর্মক্ষেত্রে কোনো সরকারি কর্মচারীর পোস্টিং হলে সাধারণত আশা করা হয় তিনি কমপক্ষে ৩ বছর সেখানে দায়িত্ব পালন করবেন। সুতরাং, আজকে যারা বদলি হয়েছেন, তাঁদের কর্মজীবনের পরবর্তী বদলি বিধি মোতাবেক হবে।

ভূমি সচিব বলেন, সবাই নিজ সুবিধা অনুযায়ী বদলি হতে চায়। দেখা যায়, একই জায়গার জন্য অনেকে তদবির করেন। আবার বদলির জন্য অবৈধভাবে মোটা অঙ্কের অর্থ লেনদেন করার জন্যও অনেকে উপায় খোঁজেন। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনেক সময় বিব্রত বোধ করে।  

প্রশ্নোত্তর পর্ব শেষে মন্ত্রী স্বচ্ছ বাক্স হতে লটারির মাধ্যমে দশজন নতুন পদোন্নতিপ্রাপ্ত গণকর্মচারীর কর্মক্ষেত্রের ঠিকানা তুলে এ বদলি কার্যক্রম উদ্বোধন করেন। এর পর ভূমি সচিব বাকি পদোন্নতিপ্রাপ্ত ব্যক্তির কর্মক্ষেত্রের ঠিকানা স্বচ্ছ বাক্স থেকে লটারির মাধ্যমে তুলে একে একে সবার বদলি ঘোষণা করেন।  

অতিরিক্ত সচিব (মাঠ-প্রশাসন) প্রদীপ কুমার দাস-সহ ভূমি মন্ত্রণালয় ও ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ