আজকের শিরোনাম :

গাজীপুরে বিনা ওয়ারেন্টে কাউকে গ্রেফতার না করার অনুরোধ ইসির

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০১৮, ১৮:২৩

ঢাকা, ২৫ জুন, এবিনিউজ : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশন এলাকার কোনো বাসিন্দা বা ভোটারকে বিনা ওয়ারেন্টে গ্রেফতার না করার জন্য অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়।

আজ সোমবার নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে গাজীপুরের পুলিশ সুপারকে এ অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়।

চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে এসে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে সকল দল এবং প্রার্থীদের সমান সুযোগ নিশ্চিতকরণ, পুলিশ বাহিনী কর্তৃক গ্রেফতার-হয়রানিসহ কতিপয় অভিযোগ উত্থাপন করেন। সেগুলোর প্রতিকারের জন্য প্রধান নির্বাচন কমিশন বরাবর একটি আবেদন করেছেন।

উল্লেখিত আবেদনের পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত বিনা ওয়ারেন্টে গ্রেফতার না করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে। এ অবস্থায় নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত গাজীপুর সিটি কর্পোরেশনের কোনো বাসিন্দা বা কোনো ভোটারকে বিনা ওয়ারেন্টে গ্রেফতার না করার জন্য অনুরোধ করা হলো।

ওই চিঠির বিষয়ে জানতে চাইলে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল বলেন, বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারের অভিযোগের পরিপ্রেক্ষিতে কাউকে অযথা গ্রেপ্তার না করার সিদ্ধান্ত পুলিশকে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আমরা পুরোপুরি তৈরি আছি।’ সব ভোটারকে নির্ভয়ে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি। আগামীকাল মঙ্গলবার দেশের সবচেয়ে বড় সিটি গাজীপুরের নির্বাচন।

গত ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণের কথা থাকলেও আইনি জটিলতায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনী কার্যক্রম স্থগিত হয়ে যায়। পরে আপিল বিভাগের রায়ের পরিপ্রেক্ষিতে এ সিটি নির্বাচনে ভোট নেওয়া হচ্ছে কাল। এ নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।

কয়েক দিন ধরেই বিএনপির প্রার্থী হাসান সরকার তাঁর দলীয় কর্মী-সমর্থকদের গ্রেপ্তার ও হয়রানির অভিযোগ করে আসছেন। গতকাল রোববার সকালে এক সংবাদ সম্মেলনে হাসান সরকার অভিযোগ করেন, তাঁর নেতা-কর্মীদের হয়রানি করছে পুলিশ। নির্বাচনের আগে এলাকায় ত্রাস সৃষ্টি করা হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনে ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন ও নারী ভোটার ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। নগরীতে নতুন ভোটার ১ লাখ ১১ হাজার।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ