আজকের শিরোনাম :

সৌদি আরব থেকে ফিরলেন নির্যাতিত সেই সুমি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৯, ১২:১৮ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ১৩:০৩

সৌদি আরবে নির্যাতিত নারীকর্মী সুমি আক্তার সরকারের হস্তক্ষেপে অবশেষে দেশে ফিরেছেন। 

আজ শুক্রবার (১৫ নভেম্বর) সকাল সোয়া ৭টা এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি।

বিমানবন্দরে সুমিকে গ্রহণ করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক জহিরুল ইসলাম।

তিনি বলেন, বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে তাকে পঞ্চগড়ের গ্রামের বাড়ির উদ্দেশে পাঠানো হয়েছে। স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে সুমিকে মা-বাবার কাছে হস্তান্তর করা হবে।

এদিকে সুমির দেশে ফেরার খবরে গণমাধ্যমকর্মীরা বিমানবন্দরে অপেক্ষা করছিলেন। সেখানে উপস্থিত ছিলেন তার স্বামী নুরুল ইসলাম ও তাদের দুই সন্তানও। কিন্তু সবাইকে এড়িয়ে টার্মিনাল-১ দিয়ে সুমিকে বের করে নিয়ে যাওয়া হয় বিমানবন্দর থেকে। পরে নুরুল ইসলামও সন্তানদের নিয়ে পঞ্চগড়ের উদ্দেশে রওনা হন।  

এ মাসের শুরুতে সুমির একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে, যেখানে দেশে ফেরার আকুতি জানান তিনি।

ভিডিওতে সুমি অভিযোগ করেন, ‘ভালো কাজের’ কথা বলে এনে এখন তার ওপর নির্যাতন করা হচ্ছে। এর পর জেদ্দা কনস্যুলেটের হস্তক্ষেপে সুমিকে নিয়োগকর্তার বাড়ি থেকে নিয়ে আসে পুলিশ, তাকে রাখা হয় সেইফ হোমে। কিন্তু পাওনা ২২ হাজার রিয়াল পাওয়ার আগে তাকে ‘ফাইনাল এক্সিট’ দেবেন না বলে তখন জানিয়েছিলেন তার কফিল।

সৌদি আরবের নাজরান শহরের শ্রম আদালতে বিষয়টি নিষ্পত্তির পর সুমির দেশে আসার পথ তৈরি হয়। আদালত সুমির কফিলের (নিয়োগকর্তা) দাবি করা ২২ হাজার সৌদি রিয়াল পরিশোধের আবেদন নামঞ্জুর করে এবং সুমিকে দেশে ফেরার অনুমতি দেয়। অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার তার দেশে ফেরা হলো।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ