আজকের শিরোনাম :

হালকা যন্ত্রপাতি উৎপাদনে প্রণোদনা দেয়া হবে : শিল্প প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ১৯:০৮ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৯:১৭

দেশে কৃষি যন্ত্রপাতিসহ অন্যান্য হালকা যন্ত্রপাতি উৎপাদনে প্রণোদনা দেয়া হবে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

তিনি আজ রাজধানীর ওয়ারীতে টুল এন্ড টেকনোলজি ইনস্টিটিউট, বিটাকের মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে সহায়তা প্রদান বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান।

বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর উদ্যোগে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সালাহউদ্দিন মাহমুদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এরর আইএটি বিভাগের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আরিফ হাসান মামুন ও বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মো. আবদুর রাজ্জাক।

বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটাকের টুল এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ড. সৈয়দ মোঃ ইহসানুল করিম।

কামাল আহমেদ মজুমদার বলেন, হালকা প্রকৌশল শিল্পখাতের স্বার্থে বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে হালকা এ ধরনের শিল্প প্রতিষ্ঠানগুলোকে এক জায়গায় স্থানান্তরিত করা হবে। এতে তাদের বিভিন্ন পরিষেবা প্রদান সহজ ও দ্রুততর হবে।
মন্ত্রণালয়ের অধীন সকল শিল্পনগরী ও পার্কে পরিষেবা ও অবকাঠামো সংক্রান্ত সকল কাজ শতভাগ সম্পন্ন করার পর প্লট বরাদ্দের নির্দেশ দিয়ে তিনি বলেন, মন্ত্রণালয়ে যেকোন ডেস্কে ৩০ মিনিট এবং মাঠ পর্যায়ে সাত দিনের মধ্যে ফাইল নিষ্পত্তি করতে হবে।

সেমিনারে বিটাকের সঙ্গে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
টুলস এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ড. সৈয়দ মো. ইহসানুল করিম ও বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মো. আবদুর রাজ্জাক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এর আগে শিল্প প্রতিমন্ত্রী সেমিনার উপলক্ষে আয়োজিত হালকা প্রকৌশল শিল্পের একটি প্রদর্শনী ঘুরে দেখেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ