আজকের শিরোনাম :

ট্রেন দুর্ঘটনায় ৩ তদন্ত কমিটি গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯, ১০:০৪ | আপডেট : ১২ নভেম্বর ২০১৯, ১০:৪৩

ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দবাগ রেলস্টেশনে তুর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন রেল সচিব মোহাম্মদ মোফাজ্জল হোসেন। 

দুর্ঘটনাস্থল পরিদর্শনকারে রেল সচিব বলেন, রেলওয়ের পক্ষ থেকে দুটি ও জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করেছে। রেলের দুই কমিটির একটিতে প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পূর্বাঞ্চল) মিজানুর রহমানকে প্রধান করে ৪ সদস্যের কমিটি করা হয়েছে। ৪ সদস্যের অপর কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রামের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিনকে।  আর জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিতু মরিয়মকে প্রধান করে ৩ সদস্যের কমিটি করা হয়েছে।

তিনি বলেন,  উদ্ধার কাজ চলছে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছেন।

ট্রেনের সিগন্যাল অমান্য করার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ঘটনাটি তদন্ত করা হচ্ছে। তদন্তের আগে কিছু বলা যাচ্ছে না।

 স্টেশন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, তূর্ণা নিশীথা ট্রেনটি সিগন্যাল অমান্য করায় এই দুর্ঘটনা ঘটেছে। মন্দবাগ রেল স্টেশনে দাঁড়ানোর জন্য সিগন্যাল দেওয়া হয়। ওই সিগন্যালে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস প্রধান লেন থেকে ১ নম্বর লাইনে দাঁড়ানো শুরু করে। এতেই দুর্ঘটনা ঘটে। উদয়নের তিনটি বগি দুমড়ে মুচড়ে গেছে। এখন পর্যন্ত এ দুর্ঘটনায় ১৫ জনের মৃত্যু কথা নিশ্চিত করেছেন জেলা প্রশাসক। অপরদিকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন দুর্ঘটনাকবলিত দুই ট্রেনের শতাধিক যাত্রী। বগিগুলো সরানোর জন্য রিলিফ ট্রেন ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছে।

দুর্ঘটনা স্থলের কাছে বায়েক শিক্ষা সদন উচ্চ বিদ্যালয়ে একটি অস্থায়ী ক্যাম্প খোলা হয়েছে। সেখানে ৯টি লাশ রয়েছে। আর কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি লাশ রয়েছে। ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে নারী ও পুরুষের দুটি লাশ রয়েছে। আর কুমিল্লা জেলা সদর হাসপাতালে একজন পুরুষের লাশ রয়েছে।

ফায়ার সার্ভিস, পুলিশ, র‌্যাব,  রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্থানীয় অধিবাসীরা উদ্ধার কাজ চালাচ্ছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ