ক্ষুধার সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ১২:২১ | আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ১৪:৫৭

ক্ষুধার সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান ও নেপালের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ; তবে নেপাল, মিয়ানমার, শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট মঙ্গলবার চলতি বছরের ‘বিশ্ব ক্ষুধা সূচক’ প্রকাশ করেছে, তাতে ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৮তম। ২০১৮, ২০১৭ ও ২০১৬ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল যথাক্রমে ৮৬, ৮৮ ও ৯০ নম্বরে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) তৈরি হয়েছে চারটি মাপকাঠিতে প্রতিটি দেশের পরিস্থিতি বিচার করে। অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম ওজনের শিশুর হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার- এই চারটি মাপকাঠিতে প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে।  

এই সূচকে সবচেয়ে ভালো স্কোর হচ্ছে শূন্য অর্থাৎ সে দেশে ক্ষুধা বা খাবারের অভাবে দিন কাটাচ্ছেন এমন কেউ নেই। আর ১০০ পয়েন্ট পাওয়া মানে পরিস্থিতি খুবই খারাপ। ক্ষুধার সূচকে সেই দেশের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আর স্কোর কমতে থাকা মানে সেখানে খাদ্য ও পুষ্টি পরিস্থিতির উন্নতি হচ্ছে। এই সূচকে ৩০ দশমিক ৩ পয়েন্ট পেয়ে ক্ষুধার সূচকে খুব খারাপ অবস্থানে রয়েছে ভারত।

২০১৪ সালে ক্ষুধার সূচকে ভারতের অবস্থান ছিল ৫৫ কিন্তু চলতি বছর এই সূচকে ভারতের অবস্থান ১০২। ২০১৯ সালের এই তালিকায় পাকিস্তানের অবস্থান ৯৪, বাংলাদেশ ৮৮ এবং নেপালের অবস্থান ৭৩। অর্থাৎ প্রতিবেশী দেশগুলোর তুলনায় এই তালিকায় ভালো অবস্থানে রয়েছে নেপাল।

তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। এই তালিকায় দেশটির অবস্থান ৬৬ এবং আফগানিস্তানের অবস্থান ১০৮।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ