আজকের শিরোনাম :

রাজধানীতে আরও দুই মেট্রোরেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ০১:১৬ | আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ০১:২০

রাজধানীতে আরও দুটি মেট্রোরেলের প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের একটি বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশনে গিয়ে শেষ হবে। যার দূরত্ব হবে ৩১ কিলোমিটার। দ্বিতীয়টি হবে সাভার থেকে তুনবাজার পর্যন্ত। এর আওতা হবে- হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। এর দূরত্ব হবে ২০ কিলোমিটার।

মঙ্গলবার (১৫ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ দুটি প্রকল্প পাস হয়। এতে খরচ ধরা হয়েছে প্রায় ৯৪ হাজার কোটি টাকা।

এ দিকে প্রকল্প দুটি ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় সম্পন্ন করা হবে। যেখানে প্রথমটি লাইন-১ ও দ্বিতীয়টি লাইন-৫ নামে পরিচিত হবে।  

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, প্রথম প্রকল্পে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। প্রথম প্রকল্পটি শেষ হবে ২০২৬ সালের জুন মাসে। দ্বিতীয় প্রকল্পে খরচ ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। শেষ হবে ২০২৮ সালের ডিসেম্বর মাসে। জাপানের সাহায্য সংস্থা জাইকা অর্থায়ন করবে দুটি প্রকল্পেই।

প্রসঙ্গত, রাজধানীর মতিঝিল থেকে এয়ারপোর্ট হয়ে উত্তরা পর্যন্ত মেট্রোরেলের কাজ চলমান রয়েছে। আগামী ২০২১ সালের ডিসেম্বরে চলমান প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ