সীমান্তে স্থলমাইন স্থাপনের বিষয় অস্বীকার করেছে মিয়ানমার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯, ২০:৪৭

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) রিজিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সোয়া ১০টায় টেকনাফ সমুদ্র সৈকত সংলগ্ন ‘সেন্ট্রাল রির্সোট’ এর সম্মেলন কক্ষে দু’দেশের প্রতিনিধিদলের মধ্যে বৈঠক শুরু হয়ে সন্ধ্যা ৬টায় শেষ হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে বিজিবির কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সাজেদুর রহমান বলেন, উভয় দেশের মধ্যে সু-সম্পর্ক বজায় রাখা, ইয়াবাসহ সব ধরনের মাদক, মানব পাচার ও চোরাচালান প্রতিরোধে দু'দেশ একমত হয়েছে। এছাড়া দু'দেশের সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এ সব বিষয়গুলো নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সীমান্তে স্থলমাইন ও আইডি স্থাপনের বিষয়ে মিয়ানমার অস্বীকার করেছে। কিন্তু সেগুলো সরিয়ে নিতে বিজিবির পক্ষ থেকে বলা হয়েছে। তবে  দেশে ফিরে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে বৈঠকে উল্লেখ করেছেন তারা।

বিজিবির এ কর্মকর্তা আরও বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে ইয়াবা পাচার ঠেকাতে তাদের সহযোগিতা চাওয়া হলে, জবাবে মিয়ানমারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

বিজিবি প্রতিনিধিদলের প্রধান আরও বলেন, সীমান্তে গুলি বর্ষণের বিষয়ে মিয়ানমারের পক্ষ থেকে তথ্য দিয়ে সহযোগিতাসহ সীমান্তের সশস্ত্র গ্রুপের কার্যক্রম বন্ধে এক সঙ্গে কাজ করবে বলে সম্মত হয়েছে দু'দেশ।

তবে এ সময় রোহিঙ্গাদের বিষয়ে কোনো প্রশ্ন না করতে অনুরোধ জানানো হয়।

এর আগে বৈঠকে অংশ নিতে মিয়ানমারের সীমান্তরক্ষী ১ নম্বর বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ব্রিগেডিয়ার জেনারেল মিং টুই এর নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধিদল সকাল সাড়ে ৯টায় টেকনাফ-মিয়ানমার ট্রানজিট ঘাটে এসে পৌঁছে। সেখানে থেকে গাড়িতে সেন্ট্রাল রির্সোট সম্মেলন কক্ষের বৈঠকে যোগ দেয় তারা।

বৈঠকে বিজিবির পক্ষে কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সাজেদুর রহমানের নেতৃত্বে ১৪ সদস্যের মধ্যে ছিলেন ডেপুটি রিজিয়ন কমান্ডার কর্ণেল মুরাদ জামান, সেক্টর কমান্ডার কর্ণেল মনজুরুল হাসান খান, কমান্ডিং অফিসার লে. কমান্ডার মো. আসাদুজ্জামান, লে. কমান্ডার আলী হায়দার আজাদ আহমেদ, লে. কর্ণেল সরকার মো. মুস্তাফিজুর রহমান, লে. কর্ণেল মো. তাজুল ইসলাম, লে.কর্ণেল জাহিদুর রহমান, ২ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল ফয়সল হাসান খান ও অতিরিক্ত পরিচালক মেজর রবায়াৎ কবীর।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ