আজকের শিরোনাম :

ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ঢাকায় ৪র্থ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০১৮, ১৪:৫৭ | আপডেট : ২১ জুন ২০১৮, ১৫:১২

ঢাকা, ২১ জুন, এবিনিউজ : ভারতীয় হাইকমিশনের উদ্যোগে আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রাচীন ভারতীয় যোগ অনুশীলনের মাধ্যমে চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত হয়েছে। 

এতে বিভিন্ন ক্রীড়া সংস্থা, যোগ সংস্থা, স্কুল শিক্ষার্থী, বুদ্ধি প্রতিবন্ধী শিশু, ঢাকা ও ঢাকার বাইরের কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ স্কাউটসসহ বিভিন্ন সংস্থার প্রায় ১০ হাজার মানুষ অংশগ্রহণ করেন।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান অতিথি হিসেবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং সম্মানিত অতিথি হিসেবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার ও যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

ভারতের প্রধানমন্ত্রীর ভিডিও বার্তার মাধ্যমে এই আন্তর্জাতিক যোগ দিবসের উদ্বোধন করা হয়। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠান উপলক্ষে বার্তা পাঠান। বিভিন্ন ক্রীড়া সংস্থা, যোগ সংস্থা, স্কুল শিক্ষার্থী, বুদ্ধি প্রতিবন্ধী শিশু, ঢাকা ও ঢাকার বাইরের কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ স্কাউটসসহ সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এই আন্তর্জাতিক যোগ দিবসে অংশগ্রহণ করেন। সংস্কৃতি, ক্রীড়া এবং মিডিয়া জগতের অনেক তারকাও এ সময় উপস্থিত ছিলেন।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) ভারতীয় সংস্কৃতিবিষয়ক শিক্ষক মাম্পি দে সাধারণ যোগ নিয়মাবলী পরিচালনা করেন। আইজিসিসি ও ঢাকার বিভিন্ন যোগ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগাসন প্রদর্শন করেন।

অনুষ্ঠানের শেষে একটি লাকি ড্র অনুষ্ঠিত হয়। বিজয়ীরা পুরস্কার হিসেবে একটি টাটা টিয়াগো গাড়ি, একটি বাজাজ মোটরসাইকেল, ভারতে ভ্রমণ প্যাকেজ, দুজনের দিল্লি ট্রিপ এবং ঢাকায় পাঁচ তারকা হোটেলে দু’জনের থাকার সুযোগ লাভ করেন। প্রথম পুরস্কার টাটা টিয়াগো গাড়ি বিজয়ী হন মো. খায়রুল হাসান খান।

রাজশাহী ও চট্টগ্রামের সহকারী হাইকমিশনের উদ্যোগেও একই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া বিভিন্ন যোগ সংস্থা ও প্রতিষ্ঠান আজ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন উপলক্ষে পৃথক অনুষ্ঠানের আয়োজন করে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ