আজকের শিরোনাম :

অক্টোবরের ৯ থেকে ৩১ তারিখ পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৯

আগামী মাস অক্টোবরের ৯ থেকে ৩১ তারিখ পর্যন্ত মোট ২২ দিন ডিম পাড়ার প্রধান সময় হওয়ায় এই সময়ে ইলিশ ধরা নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার।

আজ রবিবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান।

তিনি বলেন, এ সময়টায় মা ইলিশ ডিম পাড়ে। যদিও সারা বছর পাড়ে তবে এ সময়ে ডিম পাড়ে ৮০ শতাংশ ইলিশ। আর এই ডিম পাড়ে মূলত মিঠা পানিতে। তাই আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন মোট ২২ দিন দেশের উপকূলীয় অঞ্চল, নদীর মোহনাসহ যেসব জেলা ও নদীতে ইলিশ পাওয়া যায় সেখানে মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, ইলিশ নিষিদ্ধের সময় যেসব জেলার জেলেরা মাছ ধরার ওপর নির্ভরশীল তাদের খাদ্য সহযোগিতা দেওয়া হবে। এ সময় মাছ পরিবহন, গুদামজাতকরণ, বাজারে বিক্রি নিষিদ্ধ থাকবে। এটা তখন বেআইনি হবে।

নিষিদ্ধ সময়ে পার্শ্ববর্তী দেশের মাছ ধরার ট্রলার আমাদের সমুদ্রসীমা থেকে ইলিশ নিয়ে যায়– এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বিদেশ থেকে বাইরের কোনো জাহাজ আসতে পারে না। আমাদের কোস্টগার্ড নেভির কর্মকর্তারা তৎপর রয়েছেন। তবে আগে আমাদের কিছু জাহাজ অন্যদের জলসীমায় চলে যেত। কারণ তখন আমাদের জলসীমা নির্দিষ্ট ছিল না। আমরাও এত শক্তিশালী ছিলাম না। এখন আমাদের জরিপ জাহাজসহ অনেক জাহাজ রয়েছে, হেলিকপ্টার রয়েছে, রাডার রয়েছে– এগুলো আমরা সবসময় ব্যবহার করি। আমাদের দেশে যখন মাছ ধরা বন্ধ থাকে তখন কোনো মাছ ধরা ট্রলার আমাদের দেশে ঢুকতে পারে না।’

আশরাফ আলী খান বলেন, আমাদের ৬৫ দিন মাছ ধরা বন্ধ ছিল। এর ফলে আমাদের মাছের উৎপাদন দ্বিগুণ হয়েছে। বিশেষ করে ইলিশ মাছের যে আকাল ছিল সেটা কমেছে। ইলিশে হাট-বাজার সয়লাব হয়ে গেছে। সমুদ্রসহ নদীর মোহনাগুলোতে মাছের বিচরণ বেড়েছে।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ