আজকের শিরোনাম :

প্রতিবাদ ছাড়াই ঘুষ দেন দেশের ৭৫ শতাংশ মানুষ!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৫

দেশের ৮৯ শতাংশ সাধারণ মানুষ ঘুষ-দুর্নীতির শিকার হচ্ছেন বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এর মধ্যে ৭৫ শতাংশ মানুষই ঘুষ দিচ্ছেন কোনো প্রতিবাদ বা অভিযোগ ছাড়াই। এসবের প্রতিবাদ করেন ২৫ শতাংশ মানুষ যার মাত্র ১০ শতাংশ প্রতিবাদ করে সুফল পান।  

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর মাইডাস সেন্টারে টিআইবি আয়োজিত ‘তথ্য অধিকার আইন ও দুর্নীতি প্রতিরোধ: আইনের প্রথম দশকের অভিজ্ঞতা ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, ৫০ শতাংশ মানুষকে সরাসরি ঘুষ দিতে হয়। ৪০ শতাংশ ঘুষ দেন একটু আড়ালে আর ১০ শতাংশ মানুষের কাছে ঘুষ চাওয়া হয় সরাসরি। ৮৫ শতাংশ ব্যক্তি মার্কেট বা নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে দুর্নীতির শিকার হয়েছেন। আর জরিপে অংশ নেয়া ৭১ শতাংশ ব্যক্তি মনে করেন সচেতনতাই পারে দুর্নীতিরোধ করতে।

প্রতিবদেনটি উপস্থাপন করেন অধ্যাপক আফসান চৌধুরী। ১৬ হাজার মানুষের ওপর চালানো হয় এই গবেষণা। 

গবেষণায় অংশ নেয়া ৬০ শতাংশ মানুষ মনে করেন শুধু শাস্তি দিয়ে দুর্নীতি কমানো সম্ভব নয়। ২০ শতাংশ মানুষ জানান, যারা শাস্তি দেবেন, তারা নিজেরাই দুর্নীতিগ্রস্ত। 

অনুষ্ঠানে টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, আমাদের গোপনীয়তার সংস্কৃতির কারণেই তথ্য অধিকার আইন বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডি-নেটের প্রতিষ্ঠাতা সদস্য ড. অনন্য রায়হান প্রমুখ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ