আজকের শিরোনাম :

পদ্মাসেতুর ২ দশমিক ১ কিমি দৃশ্যমান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৭

পদ্মাসেতুর ২৪-২৫ নম্বর পিলারের উপর ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের এবং তিন হাজার ১৪০ টন ওজনের ‘৫-এফ’ স্প্যানটি স্থায়ীভাবে বসানোর মধ্য দিয়ে সেতুর ২১০০ মিটার বা ২ দশমিক ১ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে সেতুর ২০-২১ নম্বর পিলার থেকে ‘৫-এফ’ দ্বাদশ নম্বর স্প্যানটি সরিয়ে ২৪-২৫ নম্বর পিলারে স্থায়ীভাবে বসানো হয়। এর আগে স্থান সংকুলান না হওয়া ও কাজের সুবিধার্থে চলতি বছরের ৬ মে মাঝ পদ্মাসেতুর ২০-২১ নম্বর পিলারের উপর অস্থায়ীভাবে ‘৫-এফ’ স্প্যানটি বসানো হয়। স্প্যানটি ২৪-২৫ নম্বর পিলারের হলেও তখন ওই দুই পিলারের কাজ চলছিলো।

পদ্মাসেতুর দায়িত্বশীল এক প্রকৌশলী জানান, আবহাওয়া আর ভাসমান ক্রেনটির অ্যাংকরিংসহ সবকিছু অনুকূলে থাকায় কোনো রকম জটিলতা ছাড়াই সফলভাবে স্প্যানটি বসানো হয় পিলারের ওপর। দুই পিলারের মধ্যবর্তী সুবিধাজনক স্থানে এনে ভাসমান ক্রেনটিকে নোঙর করা হয়।

তিনি আরো জানান, এরপর পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়। রাখা হয় দুই পিলারের বেয়ারিং এর ওপর। ২০-২১ নম্বর পিলার থেকে ক্রেনে স্প্যান উঠিয়ে আবার ২৪-২৫ নম্বর পিলারে বসাতে সময় লেগেছে তিন ঘণ্টা।

উল্লেখ্য, ১৪টি স্প্যান বসানোর মাধ্যমে পদ্মাসেতু ২১০০ মিটার বা ২ দশমিক ১ কিলোমিটার দৃশ্যমান হলো। সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩১টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ