নৌবাহিনী প্রধানের সাথে ভারতীয় নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

  বাসস

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৯ | অনলাইন সংস্করণ

বাংলাদেশে সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল করমবীর সিং আজ রোববার রাজধানীর বনানীস্থ নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এরআগে, ভারতীয় নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাঁকে স্বাগত জানান।

এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল র্কমবীর সিংকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

তিনি বন্ধুপ্রতিম দু’দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারকরণের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর জোর দেন।

এছাড়া, তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দু’দেশের নৌসদস্যদের পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাত শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ডের উপর ব্রিফিং প্রদান করা হয়।

এর আগে, সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। সফরের অংশ হিসেবে তিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রি›িসপাল ষ্টাফ অফিসারের সাথেও সৌজন্য সাক্ষাত করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল র্কমবীর সিং খুলনা ও চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি দুই নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। তাছাড়া, তিনি খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নেভাল একাডেমিস্থ বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস্ ঘাঁটি নির্ভীক পরিদর্শন করবেন।

উল্লেখ্য, চারদিনের রাষ্ট্রীয় সফরে তিনি গতকাল ঢাকায় আসেন। তিনি সফর শেষে আগামী ২৪ সেপ্টে¤¦র ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ