আজকের শিরোনাম :

ঢাকায় ডেঙ্গু প্রকোপ উল্লেখযোগ্য হারে কমে এসেছে : সাঈদ খোকন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৩

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, আগস্টে ঘোষণা দিয়েছিলাম সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে চলে এসেছে ডেঙ্গুর প্রাদুর্ভাব যে একেবারে শূন্যের কোঠায় চলে এসেছে বিষয়টা এমনও নয়। তবে ঢাকায় এর প্রকোপ উল্লেখযোগ্য হারে কমে এসেছে, কিন্তু সারাদেশে এই ডেঙ্গুর প্রকোপ রয়েছে। তবে নিয়ন্ত্রিত অবস্থার মধ্যে।

আজ বুধবার নগরভবনের ব্যাংক ফ্লোরে সিঙ্গাপুর সফর শেষে অভিজ্ঞতা জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ডেঙ্গু ব্যবস্থাপনা, ডেঙ্গু নিয়ন্ত্রণ, ডেঙ্গু নির্মূল এবং একটি স্থায়ী সমাধানের মধ্য দিয়ে কীভাবে ঢাকা শহরে মানুষের জীবনে নিরাপত্তা স্থায়ীভাবে নিশ্চিত করা যায়, তার জন্য দক্ষিণ সিটি কর্পোরেশন একটি প্রকল্পের মাধ্যমে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্প প্রাথমিকভাবে আমরা নির্ধারণ করেছি পাঁচ বছর মেয়াদি।

মেয়র বলেন, আমাদের বিদ্যমান জনবল কাঠামোকে সংশোধনের মধ্য দিয়ে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট নামে একটা ডিপার্টমেন্ট তৈরি করতে চাই। যে ডিপার্টমেন্টের মাধ্যমে আমাদের গৃহীত প্রকল্প এবং কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে পারি। সিঙ্গাপুর সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে ঢাকা সিটি কর্পোরেশন সিঙ্গাপুর সরকারের মিনিস্ট্রি অব এনভায়রনমেন্ট, মিনিস্ট্রি অব হেলথ এবং হেলথ ইনস্টিটিউটের সঙ্গে একটি দীর্ঘমেয়াদি স্থায়ী সম্পর্ক গড়ে তোলার জন্য আমরা সর্বসম্মতিক্রমে একমত হয়েছি। এ সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার পর আমাদের মধ্যে একটি স্থায়ী সম্পর্ক হবে।

সংবাদ সম্মেলনে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল শরীফ আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ