আজকের শিরোনাম :

চাঁদ দেখা গেলে রাজধানীতে কখন কোথায় ঈদ জামাত?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০১৮, ১৪:২৩ | আপডেট : ১৫ জুন ২০১৮, ১৪:৪০

ঢাকা, ১৫ জুন, এবিনিউজ : সৌদি আরবসহ আরব বিশ্বে আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। সেই হিসাবে শনিবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর হওয়ার কথা। মুসলিমদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসব পালনে যাবতীয় ব্যবস্থা নেয়া হয়েছে। আজ শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠক ডেকেছে।

চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার ঈদুল ফিতর। রাজধানীতে এই ঈদের নামাজের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে দুই সিটি করপোরেশন।

দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে রাজধানীর প্রতিটি ওয়ার্ডে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। এবার নগরীর ৪১০টি স্থানে হবে ঈদ জামাত। এ ছাড়া শহরের বিভিন্ন মসজিদেও ঈদের নামাজ পড়ানো হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে চারটি করে মোট ২২৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতায় ৩৬টি ওয়ার্ডে ৫টি করে মোট ১৮০টি ঈদের নামাজের জামাত হবে।

এ ছাড়া ডিএসসিসির ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঈদের নামাজের জামাতের আয়োজন করা হয়েছে।

তবে নতুনযুক্ত হওয়া ইউনিয়নগুলোতে ঈদ জামাত আয়োজনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি সিটি করপোরেশন।

ঢাকার দুই সিটি করপোরেশনের দেয়া তথ্যে, রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে, সকাল সাড়ে ৮টায়। বরাবরের মতো সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদসহ সমাজের বিশিষ্টজনেরা নামাজ আদায় করবেন।

প্রধান ইধ জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়ার মুহতামিম শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান।

পাশাপাশি জাতীয় বায়তুল মোকাররমে ঈদের পাঁচটি জামাত হবে। বায়তুল মোকাররমে ঈদের দিন সকাল ৭টা থেকে এক ঘণ্টা পরপর সর্বশেষ বেলা ১১টা পর্যন্ত মোট পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে।

দক্ষিণ বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সকাল সাড়ে ৮টায় দুটি জামাত হবে। মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল পৌনে ৮টায় একমাত্র জামাতটি হবে।

খিলক্ষেত কুর্মিটোলা উচ্চবিদ্যালয় ও কলেজ ঈদগাহ ময়দানে সকাল ৮টা ও সকাল পৌনে ৯টায় দুটি জামাত হবে।

মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ ঈদগাহ পার্ক ও খেলার মাঠে এবং লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় জামাত অনুষ্ঠিত হবে।

মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সকাল ৮টা ও সকাল ৯টায় দুটি পৃথক জামাত হবে।

এ ছাড়া সকাল ৮টায় সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেট সংলগ্ন মাঠ ও শহীদুল্লাহ হল লনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রাজধানীর সিদ্ধেশ্বরী হাইস্কুল জামে মসজিদে ঈদুল ফিতরের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ