আজকের শিরোনাম :

প্রবাসী বাংলাদেশীদের ভোটার করার কাজ শুরু হচ্ছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০১৯, ২১:৫৩

বাংলাদেশের নির্বাচন কমিশন বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশীদের ভোটার করা ও জাতীয় পরিচয়পত্র দেয়ার কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকায় নির্বাচন কমিশনের এক বৈঠকের পর নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আলমগীর বলেছেন আগামী মাসেই সিঙ্গাপুর থেকে একাজ শুরু করতে সে দেশের সরকারের অনুমতি চেয়েছেন তারা।

এর আগে বিকেলে নির্বাচন কমিশনের সভায় ভোটার তালিকায় প্রবাসীদের তালিকাভুক্ত বিধিমালা সংশোধনী ও নীতিমালা চূড়ান্ত করা হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে জাতীয় সংসদে দেয়া তথ্য অনুযায়ী বিশ্বের ১৬৫ টি দেশে প্রায় এক কোটি বাংলাদেশী বসবাস করছে। প্রবাসীদের অনেকেই দীর্ঘদিন ধরে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগের দাবি করে আসছিলেন।

দীর্ঘদিন ধরেই সপরিবারে লন্ডনে বসবাস করেন অসীম চক্রবর্তী। বিবিসি বাংলাকে তিনি বলছেন পারিবারিক সহায় সম্পত্তি ছাড়া ও ব্যক্তিগত নানা প্রয়োজনে প্রায় প্রতিবছরেই তাকে দেশে যেতে হয়।

"তবে কয়েকবছর ধরে ঢাকায় এসে আমাকে নানা সমস্যায় পড়তে হয়েছে। বিশেষ করে মোবাইল সিম কিনতে গিয়ে বা ব্যাংকের কিছু কাজ এবং জমির রেজিস্ট্রেশনের মতো কাজ করতে গিয়ে শেষ পর্যন্ত আর তা করতে পারিনি। কারণ এ ধরনের কাজে বাংলাদেশে জাতীয় পরিচয়পত্র থাকা এখন বাধ্যতামূলক"।

তিনি বলেন আবার জাতীয় পরিচয়পত্রের জন্য চেষ্টা করেও দীর্ঘসূত্রিতার কারণে ঢাকায় অবস্থানকালে সেটি করতে পারেননি।

"আমি তো বাংলাদেশের নাগরিক। বিদেশে থাকি বলে আমি জাতীয় পরিচয়পত্র পাবো না? ভোটার তালিকায় আমার নাম থাকবে না? আমি চাই লন্ডনে দূতাবাসের মাধ্যমে পরিচয়পত্র দেয়া হোক যাতে আমরা সহজেই বায়োমেট্রিকসহ প্রয়োজনীয় তথ্য দিয়ে পরিচয়পত্র পেতে পারি"।

এর আগে গত পহেলা মার্চ জাতীয় ভোটার দিবসের অনুষ্ঠানে গিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদও প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেয়া ও ভোটাধিকার প্রয়োগের সুযোগের বিষয়টিতে গুরুত্ব দিয়েছেন।

যদিও জাতীয় পরিচয়পত্রের দায়িত্বে থাকা নির্বাচন কমিশন বেশ কিছু দিন ধরেই বিষয়টি নিয়ে কাজ করছিলো।

কীভাবে প্রবাসীদের পরিচয়পত্র দেয়া হবে, দ্বৈত নাগরিকত্বের বিষয় ,বাংলাদেশীদের কাকে কোনো ক্যাটাগরিতে কীভাবে পরিচয়পত্র দেয়া হবে সেটি নিয়েও দফায় দফায় বৈঠক হয়েছে।

আজ মঙ্গলবার বৈঠকের পর নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আলমগীর বলেছেন সিঙ্গাপুর সরকারের অনুমতি পেলেই তারা সেখানে থাকা প্রবাসীদের পরিচয়পত্র দেয়া ও ভোটার তালিকায় অন্তর্ভুক্তি নিয়ে কাজ শুরু করবেন।

"এজন্য বিধিমালা ও নীতিমালা সংশোধনী চূড়ান্ত করা হয়েছে যা আমরা শিগগিরই প্রকাশ করবো"।

তবে বিদেশে থাকা বাংলাদেশী বা অভিবাসীদের নিজে কাজ করা সংগঠন রামরুর নির্বাহী পরিচালক মেরিনা সুলতানা বলছেন জাতীয় পরিচয়পত্র পাওয়া ও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাদেশীদের জন্য একটি অধিকার।

তাই জাতীয় পরিচয়পত্র যাতে কোনো ভোগান্তি ছাড়াই তারা পেতে পারেন সেটি নিশ্চিত করা দরকার বলে মনে করেন তিনি।

"তারা তো বাংলাদেশেরই নাগরিক। তারা দেশে রেমিটেন্স পাঠান। তাই তাদেরও দেশে থাকা নাগরিকদের মতোই এসব সুবিধা পাওয়ার অধিকার রয়েছে"।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা অবশ্য বলছেন সিঙ্গাপুরের প্রকল্প সফল হলে আরব আমিরাত, কাতার, বাহরাইন সহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে থাকা বাংলাদেশীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার কার্যক্রম হাতে নেয়া হবে এবং সেক্ষেত্রে প্রবাসীরা যাতে নির্বিঘ্নে এ সুযোগ নিতে পারেন তা নিয়ে কর্মপরিকল্পনা চূড়ান্ত হচ্ছে। বিবিসি

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ