আজকের শিরোনাম :

বর্তমানে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ হাজার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯, ০৯:৫০ | আপডেট : ২৩ আগস্ট ২০১৯, ০৯:৫৩

চলতি বছর মশা বাহিত ভাইরাস জনিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা প্রায় ৬০ হাজার ছুঁয়েছে। এমন প্রেক্ষাপটে বছরের শুরু থেকে বৃহস্পতিবার (২২ অগাস্ট) সকাল ৮টা পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন নারী ও শিশুসহ অন্তত ৫৯ হাজার ৫৯২ জন। এমনটাই দাবি দেশের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের।

বিশ্লেষকদের মতে, নির্ধারিত এই সময়ের মধ্যে রাজধানীতে নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লেও সারা দেশে এর সংখ্যা তুলনামূলকভাবে কমেছে। এ দিন সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৭৬১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন; তাছাড়া ঢাকার বাইরে ভর্তি হন নতুন করে আরও কমপক্ষে ৮৩৬ জন।

যদিও এর আগের দিন রাজধানীতে ৭১১ জন ও এর বাইরে আরও মোট ৯১৫ জন মশা বাহিত এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তবে চলতি মৌসুমে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যাও অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে বলে দাবি চিকিৎসা কর্মকর্তাদের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এর আগে ২০০০ সালে দেশে প্রথমবারের মতো এ রোগের প্রকোপ দেখা দেয়। যদিও এর পর থেকে ২০১৮ সাল পর্যন্ত যেখানে প্রায় ৫০ হাজার ১৪৮ জন ডেঙ্গুর চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হন। এমন প্রেক্ষাপটে এ বছর শুধু অগাস্ট মাসের প্রথম ২২ দিনেই চিকিৎসা কেন্দ্রে এসে উপস্থিত হয়েছেন প্রায় ৪১ হাজার ১৩১ জন।

অধিদপ্তর কর্মকর্তাদের মতে, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নারী ও শিশুসহ প্রায় এক হাজার ৫৯৭ জন এই ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে গত বুধবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় প্রায় এক হাজার ৬২৬ জন এবং মঙ্গলবার এক হাজার ৫৭২ ও সোমবার প্রায় এক হাজার ৬১৫ জন ভাইরাস জনিত এই রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ দিকে গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ বিরাট আকারে দেখা দেওয়ার পর জুলাই মাসে একটি সরকারি হিসাব প্রকাশ করা হয়। সেই তথ্য অনুযায়ী তখন প্রায় ১৬ হাজার ২৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। পরে চলতি অগাস্টের প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের মাসের তুলনায় দ্বিগুণের বেশি হয়ে দাঁড়ায়; যা গত ৭ অগাস্ট একদিনে সর্বোচ্চ দুই হাজার ৪২৮ জন রোগী ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন।

অপর দিকে রাজধানী বাইরে ঢাকা বিভাগে ২৩৩ জন, খুলনা বিভাগে ১৭৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৩৯ জন, বরিশাল বিভাগে ১৩৭ জন, রাজশাহী বিভাগে ৭৩ জন, রংপুর বিভাগে ৩৩ জন, ময়মনসিংহ বিভাগে ২২ জন এবং সিলেট বিভাগে ২০ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালগুলোয় ভর্তি হয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ