আজকের শিরোনাম :

নতুন শ্রমবাজার অনুসন্ধানে উদ্যোগী হতে হবে : প্রবাসী কল্যাণমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯, ১৬:০১

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, নতুন শ্রমবাজার অনুসন্ধান ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে উদ্যোগী হতে হবে।

নিয়মিতভাবে সঠিক শ্রম অভিবাসন নিশ্চিত করতে পারলে নির্দিষ্ট সময়ের আগেই বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

আজ মঙ্গলবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে প্রবাসী কল্যাণ ভবনের ব্রিফিং সেন্টারে ৩ দিনব্যাপী ‘শ্রম কল্যাণ সম্মেলন-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সরকারের দক্ষ জনশক্তি তৈরিতে নানা পদক্ষেপের কথা উল্লেখ করে ইমরান আহমদ বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সমস্যা ও সম্ভাবনার বিষয়ে সার্বক্ষণিক নজর রাখতে হবে।

তিনি বলেন, প্রবাসী কর্মীদের জন্য নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি করতে পারলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবেই এবং প্রবাসী কর্মীদের কল্যাণে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, প্রবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠিয়ে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রবাসী কর্মীরা যাতে দ্রুততম সময়ে সহজ পদ্ধতিতে সেবা পায় সে ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে বায়রার সভাপতি বেনজির আহমেদ এমপি বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারে বাংলাদেশের প্রতিযোগী অনেক দেশ। অনেক প্রতিযোগিতা মোকাবেলা করেই বাংলাদেশ আন্তর্জাতিক শ্রমবাজারে সফলতার সঙ্গে টিকে রয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আয়েশা ফেরদৌস এমপি, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ২৬টি দেশের ২৯টি মিশনের কাউন্সেলর (শ্রম) ও প্রথম সচিব (শ্রম) অংশ নিয়েছেন।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ