এডিস মশা নিধনে ডিএনসিসির ‘চিরুনি’ অভিযান শুরু কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৯, ১২:৫৭

ডেঙ্গজ্বরের জীবাণুবাহক এডিস মশা নিধনে ‘চিরুনি অভিযান’ চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আগামীকাল মঙ্গলবার ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযানটি শুরু হবে।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এএসএম মামুন বলেন, প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জন মশক নিশন অভিযান পরিচালনা করবেন। একদিনে একটা ওয়ার্ডে অভিযান হবে। একজন কর্মকর্তা কার্যক্রম তদারক করবেন। চিরুনি অভিযানের সময় প্রতিটি এলাকার প্রত্যেকটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন। এসব বাড়ি বা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা আছে কিনা, তা পরীক্ষা করবেন। অফিস-আদালত ও নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা থাকলে ব্যবস্থা নেওয়া হবে। তবে আবাসিক ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলে প্রথমবার সতর্ক করা হবে।
 
তিনি বলেন, এ বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে- এমন একটি লাল রঙের স্টিকার ওই বাড়িতে লাগিয়ে দেওয়া হবে। কিছুদিন পর সেই বাড়িতে গিয়ে যদি লার্ভা পাওয়া যায়, তা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলেও জানান তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ