আজকের শিরোনাম :

২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা মেয়র আতিকের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৯, ১৫:২৩

এতদিন আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও শেষ পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এরপর দ্রুততার সঙ্গে পশুর হাটের বর্জ্যও অপসারণ করা হবে বলে জানান তিনি।

আজ সোমবার (১২ আগস্ট) রাজধানীর উত্তরায় বর্জ্য অপসারণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। 

এসময় সাংবাদিকদের তিনি বলেন, আমাদের সামনে চ্যালেঞ্জ দুটো। এক, হাটের বর্জ্য অপসারণ করা, দুই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা। আমরা আগে কাজ করতে চাই। তাই এতদিন কোনো সময় বলিনি। তবে আমরা আশা করছি, ২৪ ঘণ্টার মধ্যে অন্তত শহরে কোরবানি হওয়া পশুর অপসারণ করে ফেলব। শুধু ২৪ ঘণ্টা না, আমরা দেখছি কিভাবে এটিকে ২৪ ঘণ্টার শেষ করা যায়।

অনেক ওয়ার্ডে বিকেলের মধ্যেই বর্জ্য অপসারণ করা হয়ে যাবে দাবি করে আতিক বলেন, কিছু ওয়ার্ড থেকে আমরা এরই মধ্যে খবর পাচ্ছি যে, বর্জ্য অপসারণ প্রায় শেষ। বিকেলের মধ্যেই বেশিরভাগ ওয়ার্ডের বর্জ্য অপসারণ করা হয়ে যাবে। আমাদের ৩৬৭টি ট্রাক প্রায় এক হাজার ৬০০ টন বর্জ্য নিয়ে আমিনবাজার ল্যান্ডফিল এ পৌঁছেছে।

হাটের বর্জ্য নিয়েও বিশেষ পরিকল্পনা রয়েছে উল্লেখ করে মেয়র বলেন, যতক্ষণ না হাটের বর্জ্যসহ সব বর্জ্য অপসারণ করা যাচ্ছে ততক্ষণ আমরা সবাই মাঠে থাকবো। হাটের বর্জ্য থেকে যেন মশার উপদ্রব না ছড়ায় তার জন্য বিশেষভাবে ফগিং এবং লার্ভিসাইড ওষুধ ছিটানোর নির্দেশনা দিয়েছি আমি। আর যেসমস্ত ইজাদার হাটের বাঁশ না সরিয়ে রেখে যান তাদের আগামী বছর থেকে ফাইন (জরিমানা) করা হবে। তাদের জামানতের টাকা থেকে এসব পরিস্কার করা হবে।

বর্জ্য অপসারণে নগরবাসীর সহায়তা চেয়েছেন মেয়র আতিকুল ইসলাম। একইসঙ্গে আগামী বছর সিটি করপোরেশন নির্ধারিত স্থানে নাগরিকেরা আরও বেশি পশু কোরবানির জন্য নিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন তিনি। 

এসময় মেয়রের সঙ্গে ডিএনসিসির প্রধান নিবার্হী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মনজুর হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ