আজকের শিরোনাম :

সারা দেশে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০১৯, ১৯:২৪ | আপডেট : ২৭ জুলাই ২০১৯, ২১:২৩

বাংলাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে প্রায় ৭০০ রোগী ভর্তি হয়েছেন। এরই মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে।

এখন শুধু ঢাকা শহর নয়, ঢাকার বাইরে বিভিন্ন জেলা থেকেও ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর খবর পাওয়া যাচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম ইন-চার্জ ডা. আয়েশা সিদ্দিকা বিবিসি বাংলাকে বলেন, রাজধানীর বাইরে এর আগে কিছু-কিছু জেলা থেকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবার রিপোর্ট পাওয়া গেছে।

তিনি বলেন, "ঢাকার বাইরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবার সংখ্যা খুব কম। কিছু রোগী আছে যারা ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে ঢাকার বাইরে গেছে।"

ঢাকার বাইরে যেসব জেলা থেকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবার খবর পাওয়া গেছে সেগুলো হচ্ছে - গাজীপুর, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, চাঁদপুর, বরিশাল, সিলেট, যশোর, রাজশাহী, বগুড়া, ফরিদপুর, ফেনী।

রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস বলেন, সেখানে ৩৮ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছিল। এদের মধ্যে ১১ জন সুস্থ হয়ে বাড়িতে ফেরত গেছেন।

বাকি ২৭ জন এখনো সেখানে চিকিৎসাধীন আছেন বলে জানালেন মি: ফেরদৌস।

তবে আক্রান্ত রোগীদের সবাই ঢাকা থেকে এসেছে বলে তিনি জানান। আক্রান্ত ব্যক্তিদের সবার বাড়ি রাজশাহী জেলায়। তাদের কেউ রাজশাহীতে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হননি বলে জানান উপ-পরিচালক মি: ফেরদৌস।

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন নুসাইবা হিয়া।

তিনি জানান, একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে জুলাই মাসের ১৩ তারিখে তিনি ঢাকায় এসেছিলেন। সপ্তাহ-খানেক ঢাকায় থাকার পর তিনি রাজশাহীতে ফিরে যান। এরপরই জ্বরে ভুগতে থাকেন তিনি। একপর্যায়ে তাকে হাসপাতালে ভর্তি করতে হয়।

অন্যদিকে উত্তরাঞ্চলের আরেকটি জেলা বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে ২৮জন রোগী ভর্তি হয়েছেন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে।

এদের মধ্যে তিনজনকে চিকিৎসার জন্য ঢাকায় পাঠিয়ে দেয়া হয়েছে। বাকি ২৫ জন এখনো সেখানে চিকিৎসাধীন আছেন বলে জানান বগুড়ার সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী।

"আক্রান্তদের অধিকাংশই ছাত্র। তারা ঢাকায় ছিল কিংবা ঢাকা থেকে আসার হিস্ট্রি (ইতিহাস) পাওয়া গেছে। ঢাকা থেকে জ্বর নিয়ে আসার পর এখানে পরীক্ষা করে ডেঙ্গু ডায়াগনোসিস হয়েছে," বলছিলেন মি: চৌধুরী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল-রুম ইন-চার্জ ডা. আয়েশা সিদ্দিকা বলেন, চলতি বছর ১০৫২৮ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন এবং এখন দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৬৭১ জন। বিবিসি

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ