আজকের শিরোনাম :

৪০তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৯, ১৮:১৭ | আপডেট : ২৫ জুলাই ২০১৯, ১৯:৩৯

৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছেন ২০ হাজার ২৭৭ জন পরীক্ষার্থী।

আজ বৃহস্পতিবার পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশনের বিশেষ সভায় প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল অনুমোদন করার পর ৪০তম বিসিএস পরীক্ষার এ ফল প্রকাশ করা হয়েছে। লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য সরকারি কর্ম কমিশন কর্তৃক মোট ২০ হাজার ২৭৭ জন প্রার্থীকে সাময়িকভাবে যোগ্য ঘোষণা করা হয়েছে।

গত ৩ মে সারাদেশে একযোগে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৪ লাখ ১২ হাজার ৫৩২ চাকরিপ্রার্থী অংশ নেন। লিখিত পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পরীক্ষার ফল প্রিএসসি’র ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এবং মোবাইল ফোনে এসএমএস করে পাওয়া যাবে।টেলিটক মোবাইল সংযোগের মাধ্যমে এসএমএস করে ফল জানা যাবে। ম্যাসেজ অপশনে গিয়ে PSC40Registration Number লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে রেজিস্ট্রেশন নম্বরসহ কোয়ালিফাই অথবা নট কোয়ালিফাই হিসেবে ফল জানা যাবে।

পিএসসির সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার আর কেন্দ্রে অনুপস্থিত ছিলেন ৮৩ হাজার ৪৩৮ জন। এই পরীক্ষায় উপস্থিতির গড় হার ছিল ৭৯.৭০ শতাংশ। এর মধ্যে ঢাকায় ৭৭, রাজশাহীতে ৮২, চট্টগ্রামে ৭৯, খুলনা ও সিলেটে ৮১, বরিশালে ৭৯, রংপুরে ৮৪ ও ময়মনসিংহে সর্বোচ্চ ৮৫ শতাংশ প্রার্থী পরীক্ষা দিয়েছেন।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়ার কথা। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ