আজকের শিরোনাম :

ডেঙ্গুকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি : তাজুল ইসলাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৯, ১২:৪৮

এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু ও চিকুনগুনিয়া সরকারের জন্য চ্যালেঞ্জ বলে উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘আমরা ডেঙ্গুকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আমাদের এ চ্যালেঞ্জকে স্বাগত জানিয়ে সাংবাদিক, খেলোয়াড়, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নানা পেশার মানুষ একত্রিত হয়েছেন।’

আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে সপ্তাহব্যাপী সারাদেশে মশক নিধন এবং মশাবাহিত রোগ প্রতিরোধকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এলজিআরডি মন্ত্রী।

এসময় তিনি বলেন, ‘ডেঙ্গুর চ্যালেঞ্জে দেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ একত্রিত হয়ে কাজ করছেন। আমি আশা করি, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী মশক নিধন কর্মসূচি পালনের মধ্য দিয়ে এডিস মশার বংশ বিস্তার ধ্বংস করতে পারবো।’
 
এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা নিজেরা যত যাই করি না কেন, নিজেদের আগে সচেতন হতে হবে। ডেঙ্গু প্রতিরোধের প্রধান হাতিয়ারই হচ্ছে সচেতনতা। আমরা যদি আমাদের আশপাশের জায়গা এডিস মশার প্রজনন ক্ষেত্র করে রাখি, তাহলে কোনো পদক্ষেপই কাজে আসবে না। তাই সবাইকে নিয়ে আমাদের কাজ করতে হবে।
 
অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেন, এডিস মশার প্রজনন স্থল যেন তৈরি হতে না পারে, সে লক্ষ্যে আমরা বাড়ি বাড়ি গিয়ে এখন অভিযান চালাচ্ছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শুরু করে সংশ্লিষ্ট সব বিভাগ ও সংস্থার সঙ্গে যোগাযোগ রক্ষা করছি এ সমস্যা সমাধানে। নগরবাসী একটু সচেতন হলেই এ অবস্থা কাটিয়ে ওঠা সম্ভব।
 
অনুষ্ঠানের পরে ডেঙ্গু সচেতনতা ও চিকুনগুনিয়া রোধে মানিক মিয়া অ্যাভিনিউতে এক র‌্যালির আয়োজন করা হয়। অ্যাভিনিউ ঘুরে সংসদ ভবনের সামনে গিয়ে র‌্যালিটি শেষ হয়।
 
র‌্যালিতে অন্যদের মধ্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইলিয়াস কাঞ্চন, মৌসুমী, সৈয়দ আবুল মকসুদসহ মন্ত্রণালয় এবং সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সারাদেশে মশক নিধন এবং মশাবাহিত রোগ প্রতিরোধকল্পে ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত দেশব্যাপী ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ পালন করা হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ