আজকের শিরোনাম :

রূপপুর প্রকল্পে ৩৪ কর্মকর্তার দুর্নীতির সম্পৃক্ততা পেয়েছে কমিটি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০১৯, ১৫:১২ | আপডেট : ২৪ জুলাই ২০১৯, ১৫:৪৮

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কর্মকর্তাদের আবাসনের আসবাব কেনার ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম খতিয়ে দেখার জন্য গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তদন্তে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৩৪ কর্মকর্তার দুর্নীতি ও অনিয়মের সম্পৃক্ততা পেয়েছে কমিটি।

আজ বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে এ তদন্ত প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

ওই ঘটনায় দুটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল জানিয়ে তিনি বলেন, দুটি কমিটির রিপোর্ট পর্যালোচনায় আমাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, ৩৪ জন কর্মকর্তা বা ব্যক্তি এ ঘটনায় নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এর মধ্যে ৩০ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের এবং ৪ জন বিজ্ঞান প্রযুক্তি বিভাগের। 

রেজাউল করিম জানান, এ ঘটনায় সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান অনিয়ম করে ৩৬ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। এই টাকা ফেরত নেয়া হবে। তাদের এখনো অনেক বিল পাওনা আছে, সেখান থেকে এই টাকা কেটে রাখা হবে।

গণপূর্তমন্ত্রী বলেন, আর আমাদের মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীন্যস্থ দফতরের কর্মকর্তাদের মধ্যে কয়েক কর্মকর্তা ইতোমধ্যে অবসরে গেছেন। তাদের ক্ষেত্রে ভিন্ন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। যেহেতু তারা দায়িত্বে নেই। এ জন্য আমরা সংশ্লিষ্ট বিভাগকে আইনানুগ ব্যবস্থা নিতে বলেছি।

রেজাউল করিম বলেন, যারা চাকরিতে আছেন গুরুতর অভিযোগের কারণে তাদের ১৬ জনকে সাময়িক বরখাস্তসহ বিভাগীয় মামলা রুজুর সিদ্ধান্ত হয়েছে। অপর ১০ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার নির্দেশ দেয়া হয়েছে। বিভাগীয় মামলার পর তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ