রাজধানীতে ডেঙ্গুতে এখন পর্যন্ত ৫ জনের মৃত্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯, ১৬:৩৭

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন। এছাড়া আরো কয়েকজন মৃত ব্যক্তির নমুনা রোগতত্ত্ব বিভাগ সংগ্রহ করেছে, পরীক্ষা শেষে তাদের মৃত্যুর কারণ ডেঙ্গু হলে এই সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এদিকে স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, বিষয়গুলো আমলে নিয়ে আরো সতর্ক হচ্ছেন তারা।

ডেঙ্গু আতঙ্ক এখন নগরজুড়ে। সবশেষ ঢাকা শিশু হাসপাতালের আইসিইউতে ডেঙ্গুতে প্রাণ হারায় ১২ বছরের শিশু। এর আগে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যায় ভোক্তা অধিকারের এক কর্মকর্তার পাঁচ বছরের শিশু। চিকিৎসকরা বলেছেন অধিকাংশ ক্ষেত্রে দেরি করে হাসপাতালে আসাতেই ঘটছে এমন দুর্ঘটনা।

এছাড়াও ডেঙ্গুতে আরো বেশ কিছু রোগীর মৃত্যু হয়েছে। যদিও বুধবার (১৮ জুলাই) প্রকাশিত স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট বলছে রাজধানীতে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে সংখ্যা ৫ জন। রিপোর্টে দেখানো হয় এপ্রিলে ২ জন ও জুনে ২ জনসহ চলতি মাসে একজন ডেঙ্গুতে মারা গেছেন। ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে পাঁচ হাজার ১৬৬ জন।

এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব বিভাগ জানিয়েছে, ডেঙ্গুতে মৃত্যু হয়েছে এমন নমুনা সংগ্রহ করে পরীক্ষা নিরীক্ষা চলছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে মৃত্যের সংখ্যা বাড়ার বিষয়টি নজরে এসেছে তাদের। তাই আরো এক দফা প্রশিক্ষণের কথা ভাবছেন তারা।

ডেঙ্গু ব্যবস্থাপনায় ন্যাশনাল গাইড লাইন মেনে চিকিৎসা দিলে মৃত্যুর হার নিয়ন্ত্রণে থাকবে বলেই মনে করেন তারা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ