আজও ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯, ১৪:০০ | আপডেট : ১৮ জুলাই ২০১৯, ১৪:০৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজধানীর ৭টি সরকারি কলেজের অধিভুক্তি চলতি শিক্ষাবর্ষ থেকে বাতিলের দাবিতে আজ দ্বিতীয় দিনের মতো শাহবাগ মোড় আটকে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে যানচলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভ শিক্ষার্থীরা জানান, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ৭ কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পর কাজের চাপে তাদের সংশ্লিষ্ট প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছে। নিয়মিত পাঠদান, ফলাফল প্রকাশ ব্যাহত হওয়ার পাশাপাশি সেশনজটে পড়তে হচ্ছে। তাই তারা ৭ কলেজের অধিভুক্তি বাতিল চান।

অধিভুক্তি বাতিলসহ অন্য দাবিগুলো হলো- চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল করা, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজড করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ এবং রিকশা ভাড়া নির্ধারণ করা।

আন্দোলনকারীদের আহ্বায়ক ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. আকাশ হোসেন আবিদ বলেন, ‘অধিভুক্ত সাত কলেজের কারণে আমাদের বিভিন্ন জায়গায় পরিচয় সংকট এবং বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। আমরা অবিলম্বে এর থেকে পরিত্রাণ চাই।’

এর আগে মঙ্গলবার খাতা মূল্যায়ন যথাযথ না হওয়ার অভিযোগে ও মানোন্নয়নের নিয়ম নিয়ে অসন্তোষ প্রকাশ করে সাড়ে ৩ ঘণ্টা নিউমার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ সরকারি কলেজের শিক্ষার্থীরা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ