‘১০ বছরে বিএসএফ’র হাতে নিহত ২৯৪ বাংলাদেশি’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০১৯, ২৩:৪১

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে ২৯৪ জন বাংলাদেশি নিহত হয়েছেন। ২০০৯ সাল থেকে ২০১৮ পর্যন্ত গত ১০ বছরে সীমান্তে এই নিহতের ঘটনা ঘটেছে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের প্রশ্নের লিখিত জবাবে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনের কার্যক্রম আরম্ভ হয়।

তিনি বলেছেন, সীমান্তে বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিক হত্যা শূণ্যের কোঠায় নামিয়ে আনতে বিজিবি সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বিএসএফও একমত পোষণ করে আসছে। সরকার এ ব্যাপারে কূটনৈতিক পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে।

সরকার দলীয় অপর সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০০৬ সালের জানুয়ারি হতে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত গত সাড়ে ১৪ বছরে কর্তব্য পালনরত অবস্থায় ১ হাজার ৫০ পুলিশ নিহত ও ৪ হাজার ৪৪০ জন আহত হয়েছে। এর মধ্যে ২০১৩-১৪ (জুন পর্যন্ত) বিএনপি-জামায়াত-শিবিরের দুর্বৃত্ত/সন্ত্রাসী/ জঙ্গিদের হামলায় সর্বাধিক বিভিন্ন পদবির ২৮ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

তিনি আরও জানান, জঙ্গিবাদ দমনে পুলিশের একটি আলাদা ইউনিট এন্টি টেরোরিজম ইউনিট গঠন করা হয়েছে। এছাড়া বিএমপিতেও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ক্রাইম গঠন করা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ