বিদেশি কারাগারে আটক ৮৮৪৮ বাংলাদেশি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০১৯, ২১:৪৯

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, পৃথিবীর বিভিন্ন দেশের জেলে বা ডিটেনশন সেন্টারে আটক ৮ হাজার ৮৪৮ জন বাংলাদেশি। ৩০ জুন পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে জানা গেছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন তিনি। মন্ত্রী একটি তালিকাও উপস্থাপন করেন।

তিনি জানান, কূটনৈতিক পদক্ষেপের মাধ্যমে বিদেশি কারাগারে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম দায়িত্ব। এটা দূতাবাসের সাহায্যে রুটিন মাফিক করে আসছে মন্ত্রণালয়। অতি সম্প্রতি ইন্দোনেশিয়া, তিউনিশিয়া, লিবিয়া ও ভানুয়াতু থেকে আটকে পড়া অনেক বাংলাদেশি দূতাবাসের সার্বিক প্রচেষ্টায় বাংলাদেশে ফিরে এসেছে এবং দেশে ফিরে আসার প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য মতে, বিশ্বের ৪৪টি দেশে এসব বাংলাদেশি আটক রয়েছেন। এর মধ্যে সব থেকে বেশি আটক ভারতে। দেশটিতে আটক আছেন ২ হাজার ৪৯ জন। এরমধ্যে ২ হাজার ৩১ জন কলকাতায় বাকি ১৮ জন আগরতলায়। এ ছাড়া অন্যান্য দেশের মধ্যে আবুধাবিতে ১ হাজার ১৫৬ জন, বাহারাইনে ৬৯৩, মালয়েশিয়ায় ৫৭২, সৌদি আরবে ৭৬৮, ওমানে ৪৪২, কুয়েতে ৩১৬ এবং তুরস্কে ৩২৭ জন আটক আছেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ