আজকের শিরোনাম :

প্রতিবন্ধী জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করা হবে: সমাজকল্যাণ মন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ১৮:০৬

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এম পি বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় শতকরা ৭ ভাগের ও অধিক প্রতিবন্ধী। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিবন্ধিতা শণাক্তকরণ কর্মসূচীর আওতায় পরিচালিত  জরিপ অনুযায়ী এ সংখা ১৬ লক্ষ ৬৫ হাজার ৭০৮ জন। এ বিশাল সংখক জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের কাংখিত উন্নয়ন লক্ষমাত্রা অর্জন সম্ভব নয়। সরকার এ বিশাল জনগোষ্ঠীকে যথাযথ প্রশিক্ষণ ও সহায়তার মাধ্যমে জনসম্পদে পরিণত করার লক্ষ্যে কাজ করছে।

মন্ত্রী আজ মঙ্গরবার রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে সাইটসেভারস, এ ডি ডি ইন্টারন্যাশনাল ও বিবিসি মিডিয়া এ্যাকশন কর্তৃক আয়োজিত ‘ইনক্লুশন ওয়ার্কস’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানেপ্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ ডি ডি ইন্টারন্যাশনাল-এর প্রধান নির্বাহী  জিমি ইনস-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাইটসেভার্স এর কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম, ‘ইনক্লুশন ওয়ার্কস’ এর প্রকল্প পরিচালক ডগলাস স্মিথ ও বিবিসি মিডিয়া অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর রিচার্ড লেইস প্রমুখ।

মন্ত্রী বলেন, দেশের কোন মানুষ যাতে অসহায়ভাবে জীবনযাপন না করে সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কাজ করছে। চলতি অর্থ বছরে জাতীয় বাজেটে সামাজিক সুরক্ষা কর্মসুচিতে ৫০৫২ কোটি টাকার বেশী বরাদ্দ রাখা হয়েছে। ২০২১ সালের মধ্যে দেশের সকল অসহায় মানুষকে সামজিক নিরাপত্তার আওতায় আনার পরিকল্পনা সরকারের রয়েছে বলে তিনি জানান।

মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রনালয়ের উদ্যোগে অটিজম, শারীরীক, দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থ, দৃষ্টি, বাক, বুদ্ধি, শ্রবণ, শ্রবণদৃষ্টি, সেরিব্রাল পালসি ও ডাউন সিনড্রোম ক্যাটাগরীতে ডাক্তার কর্তৃক প্রতিবন্ধীদের শণাক্ত করা হয়েছে এবং  ডাটাবেজ সফটওয়্যারে সংরক্ষণ করা হয়েছে।  শণাক্তকৃত প্রতিবন্ধীদের লেমিনেটেড পরিচয় পত্র সরবরাহ করা হবে সংরক্ষিত তথ্যের আলোকে প্রতিবন্ধী ব্যাক্তিগণের সামগ্রিক উন্নয়ন নিশ্চিতে পরিকল্পনা তৈরি করা হবে।

মন্ত্রী আরও বলেন, প্রতিযোগিতামূলক শ্রমবাজারে প্রতিবন্ধী যুবদের চাকুরীতে প্রবেশ ও অন্তর্ভূক্তি বেশ কঠিন।  পর্যাপ্ত ও উপযুক্ত দক্ষতা, জ্ঞান এবং প্রয়োজনীয় তথ্য না জানাদের জন্য এ বিষয়টি আরও বেশি চ্যালেঞ্জিং।  সরকারের পাশাপাশি বেসরকারী ও উন্নয়ন সংগঠন সমূহ প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরির জন্য কাজ করলে এই সকল বাধাঁ ও অসামঞ্জস্যতা হ্রাস পাবে।  পরে মন্ত্রী প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন।

 এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ