আজকের শিরোনাম :

বিকালে তিউনিসিয়া থেকে ফিরছেন ২৪ বাংলাদেশি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০১৯, ১৪:০১

ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে তৃতীয় ধাপে আরও ২৪ জন দেশে ফিরছেন আজ বিকালে।

বুধবার বিকাল সোয়া ৫টায় কাতার এয়ারওয়েজের কিউআর-৬৩৪ বিমানযোগে তারা ঢাকায় পৌঁছাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তিউনিসিয়া ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ফিরেছেন-১৭, দ্বিতীয় ধাপে ২৫ জুন ফিরেছেন ১৫ এবং আজ ফিরবেন ২৪ বাংলাদেশি। এ নিয়ে দেশে ফিরছেন ৫৬ বাংলাদেশি। আর বাকি আটজন দেশে ফেরত আসতে অস্বীকৃতি জানিয়েছেন। তাদেরকেও ফেরত পাঠানোর জন্য তিউনিসিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সাথে যোগাযোগ করছেন লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

গত ৩১ মে তিউনিসিয়ার সমুদ্রসীমা থেকে মিশরের একটি পণ্যবাহী জাহাজ তাদের উদ্ধার করে।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর আ স ম আশরাফুল ইসলাম এর আগে জানিয়েছিলেন, আটকে পড়া বাংলাদেশিদের তিউনিসিয়ায় অবস্থিত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) একটি আশ্রয় শিবিরে নেওয়া হয়। তারপর দেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। উদ্ধার হওয়ার পর থেকে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট তাদের খাবার ও চিকিৎসা সেবা দিয়ে আসছিল।

লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আটকে পড়া সকল বাংলাদেশিকে ফেরত পাঠানো হবে মর্মে তিউনিসিয়া কর্তৃপক্ষের নিকট নিশ্চয়তা দেয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্মীদের গত ১৮ জুন সন্ধ্যায় জারজিস বন্দরে নামার অনুমতি দেয়। কঠোর নিরাপত্তা ব্যাবস্থায় সকলকে তিউনিসিয়া এনে রেড ক্রিসেন্ট ও আইওএম যৌথ পরিচালিত শেল্টার হোমে রাখার ব্যাবস্থা করা হয় এবং আইওএম-এর সহায়তায় কর্মীদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়।

উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে মাদারীপুরের ২৬, ব্রাক্ষ্মণবাড়িয়ার ১৫, সিলেটের ৮, শরীয়তপুরের ৩, মৌলভীবাজারের ৩, নোয়াখালীর ২, চাঁদপুরের ১, সুনামগঞ্জের ১, গাজীপুরের ১, ঢাকার ১, নরসিংদীর ১, ফরিদপুরের ১ ও টাঙ্গাইলের ১ জন রয়েছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ