আজকের শিরোনাম :

মাতৃভাষায় অবদান: আন্তর্জাতিক পদক দেবে সরকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০১৯, ১৭:০৭

মাতৃভাষায় অবদান রাখার জন্য এখন থেকে প্রতি দুই বছর পরপর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মোট ৪ জনকে পুরস্কৃত করবে সরকার। জাতীয় ক্যাটাগরিতে দুই জনকে এবং আন্তর্জাতিক ক্যাটাগরিতে দু’জনকে এই পুরস্কার দেওয়া হবে।

ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদকের জন্য বিবেচনা করা হবে। এসব বিধান রেখে তৈরি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা-২০১৯ এর খসড়ায় মন্ত্রিপরিষদ অনুমোদন দিয়েছে।

আজ সোমবার (২৪ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে এই খসড়ায় অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

এসময় সচিব জানান, ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে দুই বছর পরপর সরকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক বিতরণ করবে। এই পুরস্কার হবে একুশে পদকের বাইরে। জাতীয় এবং আন্তর্জাতিক এই দুই ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। প্রতি ক্যাটাগরিতে দুটি পদক করে মোট চারটি পদক দেওয়া হবে।

তিনি আরও জানান, দেশীয়ভাবে পদকের মূল্যমান হবে চার লাখ টাকা। আন্তর্জাতিক ক্যাটাগরিতে পদকের মূল্যমান পাঁচ হাজার ডলার। পদক বাছাইয়ের জন্যে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের নেতৃত্বে একটি কমিটি আলাদাভাবে কাজ করবে। পরে চূড়ান্ত করা হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ