আজকের শিরোনাম :

জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের চুক্তি সই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০১৯, ১৭:০৬ | আপডেট : ২৯ মে ২০১৯, ১৭:১৫

বৈদেশিক উন্নয়ন সহায়তার (ওডিএ) আওতায় বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে বাংলাদেশের ২৫০ কোটি ডলারের চুক্তি সই হয়েছে। প্রধানমন্ত্রীর জাপান সফরের দ্বিতীয় দিনে আজ এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (২৯ মে) জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর কার্যালয়ে তার ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ চুক্তি সই হয়। বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি ও ইআরডি সচিব মনোয়ার আহমেদ চুক্তিতে সই করেন।

প্রধানমন্ত্রী জাপান যাওয়ার আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, বাংলাদেশে যোগাযোগ, জ্বালানি ও বিদ্যুৎ খাত এবং শিল্পায়নের জন্য জাপান এ সহায়তা দিচ্ছে । ৪০তম এই প্যাকেজ আগের বারের চেয়ে ৩৫ শতাংশ বেশি।

জাপানী এই অর্থে মাতারবাড়ি সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১), বিদেশি বিনিয়োগ সহায়ক প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সুরক্ষা সহায়ক প্রকল্প (পর্যায়-২) ও মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে (৫) অর্থায়ন করা হবে।

চুক্তির পর দুই নেতা যৌথ বিবৃতি দেন।

এর আগে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশি মুদ্রায় ২১ হাজার ২৫ কোটি টাকার এ চুক্তির আওতায় পাঁচটি প্রকল্প বাস্তবায়ন হবে। এগুলোর মধ্যে রয়েছে মাতারবাড়ীতে বন্দর ও কয়লাভিত্তিক প্রকল্প এবং রাজধানীতে মেট্রোরেল প্রকল্প। গত বছরের তুলনায় নতুন এই সহায়তা ৩৫ শতাংশ বেশি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন। সেখানে ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান। জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আর ওআইসি শীর্ষ সম্মেলনের আলোচনায় রোহিঙ্গাদের পরিস্থিতি বিশেষ গুরুত্ব পাবে।

৪ দিনের সফরে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে পৌঁছান। এ সময় শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ